Advertisement
১৫ জুলাই ২০২৪
Mark Zuckerberg

মঙ্গলবার হঠাৎ বন্ধ হয়ে গিয়েছিল ফেসবুক, এই বিভ্রাটের জন্য কত টাকার ক্ষতি হয়েছে জ়াকারবার্গের?

পোস্ট, স্টোরি, কমেন্ট রিফ্রেশ করতে সমস্যা হচ্ছিল। কিছু ক্ষণ পরে অবশ্য ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু ওই অল্প সময়ের জন্যেও বড় ক্ষতির সম্মুখীন হয়েছেন ‘মেটা’ সংস্থার মালিক মার্ক জ়াকারবার্গ।

মার্ক জ়াকারবার্গ।

মার্ক জ়াকারবার্গ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৮:৪২
Share: Save:

গত মঙ্গলবার ফেসবুক অচল হয়ে গিয়েছিল কিছু ক্ষণের জন্য। ওই অল্প সময়েই বোঝা গিয়েছিল জনজীবনে সমাজমাধ্যমের প্রভাব কতটা। দুনিয়া জুড়ে এই সমস্যা দেখা দিয়েছিল। ব্যবহারকারীরা সমস্যার কথা সমাজমাধ্যমে পোস্ট দিয়ে জানিয়েও ছিলেন। পেশাগত প্রয়োজনে ফেসবুক, ইনস্টাগ্রাম অত্যন্ত কার্যকরী হয়ে উঠেছে। তা ছাড়া বাইরের দুনিয়ার সঙ্গে আলাপ-পরিচয়ের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ইনস্টাগ্রাম, ফেসবুক। গোটা পৃথিবীর কয়েক কোটি মানুষ জানিয়েছেন বিভিন্ন সমাজমাধ্যমে যুক্ত। ব্যবহারকারীদের অভিযোগ ছিল, নিজে থেকেই লগ আউট হয়ে যাচ্ছে ফেসবুক অ্যাকাউন্ট। তার পর চাইলেও আর লগ ইন করা যাচ্ছে না। একই সমস্যা ইনস্টাগ্রামেও দেখা দিয়েছিল। পোস্ট, স্টোরি, কমেন্ট রিফ্রেশ করতে সমস্যা হচ্ছিল। কিছু ক্ষণ পরে অবশ্য ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু ওই অল্প সময়ের জন্যেও বড় ক্ষতির সম্মুখীন হয়েছেন ‘মেটা’ সংস্থার মালিক মার্ক জ়াকারবার্গ।

মুকেশ অম্বানীর কনিষ্ঠ পুত্র অনন্ত অম্বানী এবং রাধিকা মার্চেন্টের প্রাক্-বিবাহ উদ্‌যাপনে অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন সস্ত্রীক জ়াকারবার্গ। সেই ছবি, ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল। ৩ মার্চ অনুষ্ঠান শেষ হয়েছে। পরের দিন একে একে জামনগর থেকে ফিরে গিয়েছেন অতিথিরা। অম্বানীদের অনুষ্ঠান থেকে ফেরার পরের দিনই বিশ্বব্যাপী ফেসবুক, ইনস্টাগ্রামে বিভ্রাট দেখা দেওয়ার ঘটনায় ব্যঙ্গ-বিদ্রূপের শিকার হয়েছিলেন জ়াকারবার্গ। কেন এমন হয়েছিল তার কারণ খতিয়ে দেখা হচ্ছে। তবে যে কারণেই হোক ফেসবুক, ইন্সটাগ্রাম বন্ধ হয়ে যাওয়ায় ‘মেটা’র ক্ষতি হয়েছিল প্রায় ২৩ লক্ষ ৯৬ হাজার কোটি টাকা মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mark Zuckerberg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE