Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Muscle Strength

পেশি মজবুত করুন

রেজিস্ট্যান্স ব্যান্ডের সাহায্যে ব্যায়াম করলে বাড়বে পেশিশক্তি

ফাইল চিত্র

 ঈপ্সিতা বসু
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ০৭:২৮
Share: Save:

পেট হাত ও পায়ের অতিরিক্ত মেদ কমাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে রেজিস্ট্যান্স ব্যান্ড। এটি দিয়ে বহু রকমের শারীরিক কসরত করা যায়।

ফিটনেস বিশেষজ্ঞ রণদীপ মৈত্র বললেন, ‘‘হাতের কাছে রেজ়িস্ট্যান্স ব্যান্ড দিয়ে ব্যায়াম বিগিনার থেকে অ্যাডভান্সড, সকলেই করতে পারবেন। আবার ভ্রমণের সময়েও এটি নিয়ে যাওয়া যায়। ফলে ব্যায়ামের রুটিন কখনও মিস হবে না। রেজিস্ট্যান্ট ব্যান্ড দিয়ে এমন কয়েকটি অনুশীলন রয়েছে, যা যে কোনও জায়গায় সহজে করা সম্ভব।’’ এতে কোর মাসল ক্রমশ শক্তিশালী হয়ে ওঠে।

রেজিস্ট্যান্স ব্যান্ড দিয়ে ব্যায়াম

ল্যাটেরাল রেজ: প্রথমে ব্যান্ডটির মধ্যভাগে এক পা রেখে দাঁড়ান। এ বার ব্যান্ডের হাতল দু’টিকে কোমর বরাবর দু’হাতে ধরে রাখুন। দু’ হাত ধীরে ধীরে কাঁধের সমান তুলে দু’পাশে সোজা ভাবে মেলে ধরতে হবে অর্থাৎ ‘স্প্রেড ঈগল পোজিশন’। পুরো পদ্ধতিটি আট থেকে দশ বার করুন।

স্পিড কার্ল: বাইসেপকে সুগঠিত করে। ব্যান্ডের উপরে দুই পায়ের মাঝে কোমর সমান দূরত্ব রেখে দাঁড়ান। দু’পাশে দু’হাতে হাতল দু’টি ধরে রাখুন, হাতের তালু মাটির দিকে থাকবে। এ বার কনুই থেকে হাতদু’টি ভাঁজ করে কাঁধ অবধি নিয়ে আসুন এবং নামিয়ে নিন। এ ভাবে যত দ্রুত সম্ভব ২০-৩০ বার করুন, ৩০ সেকেন্ড বিশ্রাম নিয়ে পুনরায় করুন।
ফ্রন্ট স্কোয়াট: কাঁধের প্রস্থের চেয়ে সামান্য বেশি দূরত্বে ব্যান্ডটির উপরে দাঁড়ান। দু’হাতে হাতল ধরে ব্যান্ডটি কাঁধের উপরে আনুন। শরীর না বেঁকিয়ে পায়ের আঙুলের উপরে ভর দিয়ে হাঁটু মুড়ে বসে পড়ুন। আবার সোজা হয়ে দাঁড়ান। এ ভাবে ৮ থেকে ১২ বার ব্যায়ামটি করুন।

ব্যান্ড পুল অ্যাপার্ট: ছাতি, ট্রাইসেপ ও পিঠের উপরের দিকের পেশিকে সুগঠিত করতে সাহায্য করে। দু’পায়ে কাঁধের সমান দূরত্ব রেখে দাঁড়ান। হাত দু’টি সোজা বাড়িয়ে ব্যান্ডটি ধরুন। এ বার দু’হাত দু’দিকে ছড়িয়ে ব্যান্ডটি এমন ভাবে টানুন, যাতে আপনার পিঠের দু’দিকের হাড় কাছাকাছি চলে আসে এবং ব্যান্ড ছাতি স্পর্শ করে। আবার ফিরে যান প্রথম অবস্থায়। লক্ষ্য রাখবেন, হাতদু’টি যেন সোজা এবং চোখ বরাবর থাকে। এ ভাবে ৮ থেকে ১০ বার ব্যায়ামটি করুন।

স্ট্যান্ডিং চেস্ট প্রেস: ব্যান্ডের মাঝখানটি উঁচু ও দৃঢ় অংশে লাগান। এ বার সে দিকে পিছন ফিরে হাতল দু’টিকে বুকের পাশে নিয়ে আসুন। এ বার ব্যান্ডটি সামনের দিকে টানুন এমন ভাবে যাতে আপনার হাত দু’টি যেন সম্পূর্ণ সোজা থাকে এবং বুকের পেশিতে চাপ পড়ে। পুনরায় আগের অবস্থায় ফিরে এসে ১২ থেকে ১৫ বার ব্যায়ামটি করতে হবে। ফিটনেস বিশেষজ্ঞ সৌমেন দাস বললেন, ‘‘মহিলাদের জন্য এই ব্যায়াম উপকারী। আবার ডাম্বল বা লোহা তোলার মতো ভারী এক্সারসাইজের প্রয়োজনীয়তা অনেকটাই পুষিয়ে দেয় রেজিস্ট্যান্স ব্যান্ড।’’

রেজিস্ট্যান্স ব্যান্ডের নিয়মিত ব্যবহারে পেশি ক্রমশ শক্তিশালী ও টানটান হয়ে উঠতে পারে। বাড়ির কাজ থেকে অফিসের চাপ— সবই হেলায় সামলাতে পারবেন আপনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muscle Strength
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE