Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Winter Foot Care

৩ উপায়: মেনে চললে শীতেও পায়ের পাতা থাকবে মখমলের মতো, মোজাকে ‘হাতিয়ার’ করতে হবে না

পায়ের ফাটা গোড়ালি কিংবা শুষ্ক ত্বকের জন্য সব সময় যে সালোঁয় যাওয়ার প্রয়োজন পড়ে, তা কিন্তু নয়। নিয়মিত তিনটি কাজ করলেই সমস্যার সমাধান হয়।

How to care for your soles during harsh winters.

শীতে পায়ের যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৬
Share: Save:

সারা বছরই পা কিংবা গোড়ালি ফাটার সমস্যা থাকে। তবে শীতের রুক্ষ আবহাওয়া এই সমস্যা আরও বাড়িয়ে তোলে। মুখে, হাতে, এমনকি দেহের অন্যান্য অংশ বেশি শুষ্ক হয়ে পড়লে যত চিন্তা হয়, পা কিংবা গোড়ালি নিয়ে সকলের তত মাথাব্যথা থাকে না। শেষ মুহূর্তে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ‘হাতিয়ার’ মোজা রয়েছে বলে অনেকেই শীতে নিশ্চিন্ত বোধ করেন। কিন্তু জমকালো সাজগোজের সঙ্গে মোজা অনেক সময় বেমানান লাগে। পায়ের ফাটা গোড়ালি কিংবা শুষ্ক ত্বকের জন্য সব সময় যে সালোঁয় যাওয়ার প্রয়োজন পড়ে, তা কিন্তু নয়। নিয়মিত তিনটি কাজ করলেই সমস্যার সমাধান হয়।

১) বাইরে থেকে ফিরেই পা ধোয়ার অভ্যাস

মোজা, জুতো পরে বাইরে গিয়েছিলেন বলে বাড়ি ফিরে আর পা ধুতে হবে না, এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। পায়ের ত্বক ভাল রাখতে চাইলে বাড়ি ফিরলেই ঈষদুষ্ণ জলে পা ধোয়ার অভ্যাস করে ফেলুন। সঙ্গে এক ফোঁটা শ্যাম্পু দিতে পারলে আরও ভাল হয়। ঠান্ডা লাগছে বলে আলসেমি করা চলবে না।

২) শুতে যাওয়ার সময় ক্রিম মাখতেই হবে

রাতে শুতে যাওয়ার সময়ে ক্রিম মাখলে সবই তো বিছানায় মাখামাখি হয়ে যাবে। এমন ভাবনা থেকেই রাতে পায়ের পাতায় ক্রিম মাখতে চান না অনেকে। এই অভ্যাস কিন্তু পায়ের ত্বক আরও রুক্ষ করে তোলে।

How to care for your soles during harsh winters.

মোজার ক্ষেত্রেও সতর্ক হতে হবে। ছবি: সংগৃহীত।

৩) ভাল মানের মোজা, জুতো

জুতোর কারণেও কিন্তু গোড়ালি ফাটে। সারা দিন জুতো পরে পায়ের ত্বকে ঘাম জমে এবং সেখান থেকে সংক্রমণ হয়। পায়ের ত্বক কিংবা গোড়ালি ভাল রাখতে চাইলে ভাল মানের জুতো পরা প্রয়োজন। জুতোর সঙ্গে সারা বছর মোজা পরেন অনেকে। মোজার ক্ষেত্রেও সতর্ক হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE