Advertisement
২০ এপ্রিল ২০২৪
Birthday Celebration

অতিমারির মাঝেই আসছে জন্মদিন, কী ভাবে পালন করা যায়

করোনার অতিমারির মাঝে জন্মদিন আসবেই। তবে বাকি সব বছরের থেকে একটু আলাদাই রাখা যায় এ বছরের উদ্‌যাপন।

ছেলে আর্চির সঙ্গে হ্যারি-মেগান।

ছেলে আর্চির সঙ্গে হ্যারি-মেগান। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৯:২১
Share: Save:

ছেলে আর্চির দ্বিতীয় জন্মদিন উপলক্ষে ইংল্যান্ডের প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কল সকলের জন্য সমান ভাবে কোভিড ভ্যাকসিন পৌঁছনোর কথা তুললেন। তাঁদের সঙ্গে স্বর মেলালেন আরও বহু মানুষ। সারা পৃথিবী যখন অতিমারি সামলাতে জেরবার, তখন এমন ভাবেই জন্মদিন পালন করা ঠিক বলে মনে করেছেন তাঁরা। এতেই ওই পরিবারের কাছে বিশেষ হয়ে উঠেছে দিনটি।

করোনার অতিমারির মাঝে জন্মদিন আসবেই। তবে বাকি সব বছরের থেকে একটু আলাদাই রাখা যায় এ বছরের উদ্‌যাপন। তার মানেই বিশেষ দিনটি যতেষ্ট গুরুত্ব পাবে না, এমন নয়। দিনটি স্মরণীয় করে তোলা যায় অন্য ভাবে।

এ বছর কী ভাবে পালন করা যায় প্রিয় জনের জন্মদিন?

সেবা

নিজের পাড়ায় খোঁজ নিলেই জানতে পারবেন, করোনা আক্রান্ত অনেকে ঠিক ভাবে খাবার পাচ্ছেন না। অনেক প্রয়োজনীয় জিনিস কিনতে বেরোতে পারছেন না। এই দিনটি তাঁদের সাহায্য করা যায়, নিজের পরিবারের বাকিদের নিয়ে। মনে হতে পারে, একদিনে কী হবে? রোজ করা সম্ভব নয়। তবে একদিন এগিয়ে এলেও এখন অনেকের সাহায্য হবে।

স্বেচ্ছাসেবীদের পাশে

স্বেচ্ছাসেবীরা বিভিন্ন গোষ্ঠী তৈরি করে কাজ করছেন করোনায় আক্রান্তদের পাশে দাঁড়াতে। একটা দিন তাঁদের সঙ্গ দেওয়া যায়। সাধ্যমতো কিছু অর্থ দানও করতে পারেন। তাতে কিছু মানুষের কাছে খাবার, ওষুধ পৌঁছবে। এ সময়ে তা খুবই প্রয়োজন হয়ে পড়েছে।

অনলাইন পারিবারিক মিলন

উপরের দু’টি কাজ করা সম্ভব না হলেও, নিজেদের মধ্যে সচেতনতা বৃদ্ধির উপায় বার করা যায়। বাকি সব বছর যাঁরা একসঙ্গে জন্মদিন পালন করেন, এবার আর এক জায়গায় হওয়া নয়। অনলাইনেই তাঁদের সঙ্গে আড্ডা দেওয়া যাক। তাতে সকলের মন ভাল, কিন্তু সংক্রমিত হওয়ার আশঙ্কা কিছুটা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE