Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Home Tips

ফোনের স্বচ্ছ কভার কয়েক দিনেই রং বদলেছে? পুরনো জেল্লা ফেরাবেন কোন উপায়ে?

স্বচ্ছ মোবাইল খাপের কিছু সমস্যা রয়েছে। কিছু দিন ব্যবহার করলেই ধুলো ও ঘামের কারণে খাপগুলির রং হলুদ হতে শুরু করে। তখন মোটেই তা দেখতে ভাল লাগে না। কোন উপায়ে জেল্লা ফিরবে কভারের?

mobile cover

কোন ৩ টোটকা মানলেই জেল্লা ফিরবে কভারের? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৯:১৯
Share: Save:

মোবাইল ফোনের যত্ন নিতে কোনও ত্রুটি রাখি না আমরা। তবে কভারের প্রতি আমাদের যত অবহেলা। পয়সা খরচ করে নানা রঙের এবং নকশার মোবাইলের খাপ কিনতে ভালবাসেন অনেকে। নকশা আঁকা মোবাইল খাপের পাশাপাশি একেবারে সাদা, স্বচ্ছ খাপের চাহিদাও বেশ ভাল। মোবাইলের আসল রং ঢাকা পড়ে না। তাই দেখনদারি আর সুরক্ষা, দুই-ই মেলে একযাত্রায়।

তবে এই ধরনের মোবাইল খাপের কিছু সমস্যা রয়েছে। কিছু দিন ব্যবহার করতে না করতেই ধুলো ও ঘামের কারণে খাপগুলির রং হলুদ হতে শুরু করে। তখন মোটেই তা দেখতে ভাল লাগে না। কোন উপায়ে জেল্লা ফিরবে কভারের?

১) হালকা গরম জলে দু’ফোঁটা বাসন মাজার তরল সাবান গুলে নিন। এ বার ব্রাশ দিয়ে বেশ কিছু ক্ষণ কভারটি পরিষ্কার করুন। পরিষ্কার জলে কাপড় বা তুলো ভিজিয়ে কভার মুছে নিন। ফোনে পুনরায় কভার পরানোর আগে ভাল করে শুকিয়ে নিতে ভুলবেন না যেন।

২) আপনার ফোনের কভার পরিষ্কার করতে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। একটি পাত্রে এক কাপ ভিনিগার, দু’চামচ বেকিং সোডা আর জল মিশিয়ে, সেই মিশ্রণে কভারটি আধ ঘণ্টা ডুবিয়ে রা‌খুন। এর পর নরম একটা ব্রাশ দিয়ে ভাল করে ঘষে পরিষ্কার করে নিন।

৩) একটি পাত্রে কিছুটা টুথপেস্ট, বাসন পরিষ্কার করার তরল সাবান, অল্প নুন এবং কিছুটা ভিনিগার আর জল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণের মধ্যে ১০-১৫ মিনিটের জন্য কভার ডুবিয়ে রাখুন। তার পর বার করে ভাল করে পরিষ্কার জলে ধুয়ে নিন। দেখবেন, আপনার মোবাইলের কভার একেবারে নতুনের মতোই স্বচ্ছ হয়ে গিয়েছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE