Advertisement
০৬ মে ২০২৪
Cleaning Tips

কোনগুলি দিয়ে ব্যবহার করলে ঝকঝকে হবে চশমার কাচ? রইল ঘরোয়া ৩ টোটকার খোঁজ

সুতির পাতলা কাপড় দিয়ে চশমার কাচ মুছে নেন অনেকেই। তাতে ধুলো একেবারেই পরিষ্কার হয় না। বরং কাচ নষ্ট হয়ে যায়। তবে কয়েকটি উপায় আছে চশমার কাচ পরিষ্কার করার।

symbolic image.

চশমার কাচ পরিষ্কার করুন ঘরোয়া উপায়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৭
Share: Save:

যন্ত্রনির্ভর যুগে চোখের সমস্যা হওয়াটা অস্বাভাবিক নয়। খুদে থেকে বৃদ্ধ— চশমা ব্যবহার করেন অনেকেই। রোজ ব্যবহার করলে চশমায় ময়লা জমবে, সেটাই স্বাভাবিক। পরিষ্কার না রাখলে চশমার কাচ অল্পদিনেই বদলাতে হয়। সেটা সত্যিই ব্যয়সাপেক্ষ। চশমার ময়লা পরিষ্কার করতে অনেকেই কাচ নষ্ট করে ফেলেন। কেউ আবার রুমাল কিংবা সুতির পাতলা কাপড় দিয়ে চশমার কাচ মুছে নেন। তাতে ধুলো একেবারেই পরিষ্কার হয় না। বরং কাচ নষ্ট হয়ে যায়। তবে কয়েকটি উপায় আছে চশমার কাচ পরিষ্কার করার।

১) ঘরোয়া টোটকায় চশমার কাচ পরিষ্কারের অন্যতম একটি উপায় হল দাঁত মাজার মাজন। দাঁত পরিষ্কার রাখার পাশাপাশি মাজন চশমার কাঁচ পরিষ্কার রাখতেও কার্যকরী। তবে একেবারেই অল্প মাজন ব্যবহার করতে হবে। কাচে ভাল করে মাজন লাগিয়ে হালকা ঘষে নিলেই চশমার কাচ পরিষ্কার হবে।

২) বেকিং সোডার সঙ্গে খানিকটা ভিনিগার মিশিয়ে নিন। এর পর এই মিশ্রণটি চশমার কাচে ভাল করে লাগিয়ে তুলো অথবা সুতির কাপড় দিয়ে ভাল করে ঘষে নিন। চশমা দারুণ পরিষ্কার হয়ে যাবে।

৩) শীতে ত্বকের যত্ন নিতে গ্লিসারিন ব্যবহার করেন অনেকেই। সামান্য গ্লিসারিন কিন্তু চশমার কাচ পরিষ্কারের কাজে লাগাতে পারেন। গ্লিসারিন চশমার কাচের জমে থাকা ময়লা দূর করতে ভীষণ ভাবে পারদর্শী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Glasses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE