Advertisement
২৬ জুলাই ২০২৪
Wet Cloths

বর্ষায় ভিজে জামাকাপড় তাড়াতাড়ি শুকোবেন কী ভাবে? স্যাঁতসেঁতে ভাবও থাকবে না, শিখে নিন কৌশল

বর্ষার দিনে ভিজে জামাকাপড় শুকোনোই সবচেয়ে বড় সমস্যার। কী করলে খুব তাড়াতাড়ি ভিজে পোশাক শুকিয়ে যাবে, জেনে নিন সহজ কৌশল।

How to dry wet cloths fast during this Monsoon season

বৃষ্টির দিনেও তাড়াতাড়ি শুকিয়ে যাবে ভিজে পোশাক, শিখে নিন পদ্ধতি। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৮:০৭
Share: Save:

বৃষ্টির দিনে সবচেয়ে বড় সমস্যা হল জামাকাপড় শুকোনো। ভিজে আবহাওয়ায় জামাকাপড় সহজে শুকোতে চায় না। তা ছাড়া ভিজে জামাকাপড়ে স্যাঁতসেঁতে সোঁদা গন্ধও হয়। সকালে ভিজে জামাকাপড় মেলে হয়তো দেখলেন সন্ধে অবধি শুকোলোই না। বৃষ্টির দিন বলে তো আর ময়লা জামাকাপড় জমিয়ে রাখা যায় না! ধরুন মেঘলা দিন দেখেও সাহস করে কোনও জামা কেচেই ফেললেন, সেটা আবার সেদিনই দরকার, তা হলে উপায়? ভেজা জামা দ্রুত শুকোনোরও কিন্তু সহজ কিছু কৌশল আছে। আপনিও জেনে নিতে পারেন। বর্ষার দিনে খুবই সুবিধা হবে।

১) জামাকাপড় কাচার পরে খুব ভাল ভাবে নিংড়াতে হবে। হাতে কাচুন বা ওয়াশিং মেশিনে, ভাল করে নিংড়ে জল বার না করলে সহজে শুকোবে না। সিন্থেটিক পোশাক হলেও তাই করতে হবে। ভেজা চুপচুপে জামা ক্লিপ দিয়ে আটকে দেবেন না।

২) ভেজা জামা একটির উপর আর একটি মেলবেন না। জায়গার অভাবে অনেকেই এমন করেন। প্রতিটি জামা আলাদা আলাদা করে ছড়িয়ে মেলুন। তা হলে চটজলদি শুকোবে।

৩) ভেজা জামা দ্রুত শুকোনোর আরও একটি পদ্ধতি আছে। হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। হ্যাঁ, ঠিকই শুনছেন। হেয়ার ড্রায়ারের ‘ওয়ার্ম মোড’ চালু করে ভেজা পোশাকের থেকে অন্তত ৬-৭ ইঞ্চি দূরে রাখুন। জল তাড়াতাড়ি শুষে নেবে।

৪) বাইরে মেলার অসুবিধা থাকলে, ঘরে জোরে পাখা চালিয়ে তার সামনে ভিজে জামাকাপড় মেলে দিন। যদি ঘরে হিটারের ব্যবস্থা থাকে তাহলে তাড়াতাড়ি ভিজে জামা শুকিয়ে যাবে।

৫) ধরুন, হাতে একদম সময় নেই। খুব তাড়াতাড়ি জামা শুকোতে হবে। তা হলে আধ ভেজা জামা একটি তোয়ালের উপর রেখে পরিপাটি করে মুড়িয়ে দিন। তার পর তোয়ালের উপর দিয়ে ইস্ত্রি চালান। ধীরে ধীরে ইস্ত্রি করুন। দেখবেন, পোশাকের অতিরিক্ত জল শুকিয়ে যাবে তাড়াতাড়ি।

৬) শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রে ‘ড্রাই মোড’ বলে একটি অপশন আছে। সেটিও কাজে লাগাতে পারেন। ঘরে জামাগুলি মেলে বাতানুকূল যন্ত্রের ‘ড্রাই মোড’ চালু করে দিন। এতেও জল তাড়াতাড়ি টেনে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Monsoon home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE