Advertisement
২৬ জুলাই ২০২৪
Office Meeting Etiquette

বাড়ি বসে ভিডিয়ো মিটিং? কেমন পোশাক পরবেন? আচরণ সঠিক হতে হবে, কী কী নিয়ম মানলে বসও খুশি হবেন

যেমন তেমন পোশাক পরে ভিডিয়ো মিটিংয়ে বসবেন না। অফিসের মিটিং মানে সঠিক আচরণ মেনে চলতেই হবে। কী কী নিয়ম মানবেন জেনে নিন।

Officeial virtual meeting etiquettes every professional should follow

অফিসের ভিডিয়ো মিটিংয়ে কী কী নিয়ম মানবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৭:২৪
Share: Save:

লকডাউন পর্বের পর থেকে এখনও অনেক জায়গাতেই বাড়িতে বসে কাজ হচ্ছে। হয়তো সপ্তাহে কিছু দিন অফিস, বাকি দিনগুলো বাড়িতেই। অফিসের জরুরি মিটিং ভিডিয়ো কনফারেন্সে বাড়িতেই হচ্ছে। আর তখন যদি আপনি বাড়ির পোশাক পরেই মুখ দেখান, তা হলে মোটেও পেশাদারিত্বের পরিচয় দেওয়া হবে না। আপনি হয়তো ভাবলেন, যেহেতু বাড়িতেই রয়েছেন, তাই অত সাজগোজের দরকার কী! অনেকেই আছেন যাঁরা ভিডিয়ো কনফারেন্সে বাড়ির পোশাকেই বসে পরেন। জল খেতে খেতে কিংবা চায়ের পেয়ালা হাতে নিয়ে মিটিংয়ে যোগ দেন। এমন আচরণ নেতিবাচক প্রভাব ফেলে। বস ভাবতেই পারেন, আপনি বাড়িতে বসে অফিসের কাজকে হেলাফেলা করছেন অথবা অফিস মিটিংয়ের গুরুত্ব বুঝছেন না। তাই ভিডিয়ো মিটিংয়ে ঠিক কেমন পোশাক পরতে হবে, কী কী সহবত মানতে হবে, তা জেনে রাখা জরুরি।

পোশাক বিধি

বাড়ির কুর্তা, পাজামায় কখনওই মিটিংয়ে যোগ দেবেন না। ছেঁড়া বা রং উঠে যাওয়া পোশাক তো নয়ই! তা বলে একগাদা মেকআপ করে বা খুব দামি জামাকাপড় পরে বসারও দরকার নেই। পুরুষেরা শার্ট, প্যান্ট পরে বসুন। ফর্মাল ওয়্যারই ভাল। মহিলারা শালোয়ার-কামিজ, কুর্তি বা শাড়ি, অথবা স্কার্ট-টপ পরেও বসতে পারেন। বাড়িতে যা খুশি পরে কাজ করুন না কেন, ভিডিয়ো মিটিংয়ের সময় অন্তত একটু ধোপদুরস্ত পোশাক পরাই উচিত।

মেকআপ

ভিডিয়ো মিটিং যখন শুরু হবে তার আগে স্নান সেরে পরিচ্ছন্ন হয়ে নিন। যদি সময় না থাকে, তা হলে ভাল করে জল দিয়ে বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। বেশি মেকআপের প্রয়োজন নেই। মহিলারা ময়শ্চারাইজ়ার মেখে হালকা কমপ্যাক্ট বুলিয়ে নিতে পারেন মুখে। ঠোঁটে বুলিয়ে নিন লিপগ্লস। চুল ভাল করে আঁচড়ে বেঁধে নিন। চুল ভিজে থাকলে সেরাম লাগিয়ে আঁচড়ে পিঠের উপর ছড়িয়ে দিতে পারেন।

আচরণ সঠিক হওয়া চাই

মিটিংয়ে বসার আগে জল বা চা যা খাওয়ার, খেয়ে নিন। মিটিংয়ের মাঝে ঢকঢক করে জল খাওয়া বা চায়ের পেয়ালায় চুমুক না দেওয়াই উচিত। অনেকেই মিটিংয়ে গা এলিয়ে বসে থাকেন, দাঁত দিয়ে নখ কাটেন। এমন আচরণ একেবারেই ঠিক নয়। মিটিংয়ের মাঝে কিছু খাবেন না। অনেকেই চিউয়িং গাম চিবোতে চিবোতে কথা বলেন। দেখতে খুব খারাপ লাগে।

গুছিয়ে বসুন

হাতের কাছে নোটবই, পেন নিয়ে বসুন। মিটিং চলার সময়ে বারে বারে উঠবেন না। কম্পিউটারের ক্যামেরা ও মাইক্রোফোন ঠিকঠাক কাজ করছে কি না, আগে থেকেই দেখে রাখুন। এমন জায়গায় বসে ভিডিয়ো মিটিং করুন, যেখানে বাড়ির লোকজন আসবেন না। আগে থেকে তাঁদের বলে রাখুন। যে ঘর বা জায়গায় বসবেন, তার চারপাশ যেন গোছানো থাকে। এলোমেলো, অগোছালো জায়গায় বসবেন না। অপ্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে দিন। আর অবশ্যই মিটিং শুরু হওয়ার পর মোবাইল ফোন সাইলেন্ট করে দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

professionalism Social behaviour Office Rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE