Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Hidden camera: অজান্তেই কেউ দেখছে না তো আপনাকে? কী ভাবে পাবেন লুকোনো ক্যামেরার হদিশ

পোশাক পরিবর্তন থেকে অন্তরঙ্গ মুহূর্ত, অসতর্ক হলে গোপন ক্যামেরায় ঘটতে পারে বিপদ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ১৯:১৭
Save
Something isn't right! Please refresh.
জানুন কী ভাবে খুঁজে পাবেন লুকোনো ক্যামেরা

জানুন কী ভাবে খুঁজে পাবেন লুকোনো ক্যামেরা
ছবি: সংগৃহীত

Popup Close

ভ্রমণের সময়ে হোটেলই হোক বা জামাকাপড় পরখ করে দেখার ঘর, কখনও কি মনে হয়েছে কেউ লুকিয়ে দেখছেন আপনাকে? লুকোনো ক্যামেরার বাড়বাড়ন্তের যুগে এই ধরনের দুশ্চিন্তা কিছু অমূলক নয়। জানুন অপরিচিত স্থানে লুকোনো ক্যামেরার হদিশ পাওয়ার উপায়—

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


চোরা ক্যামেরা যতই ছোট হোক তা লুকানো সহজ নয়। নতুন ভাড়া বাড়ি বা হোটেল ঘরে প্রবেশের পরই পরীক্ষা করে নিন কিছু বিশেষ আসবাব। বিশেষত খেয়াল রাখুন কোনও আসবাব বা ঘর সাজানোর অন্যান্য সামগ্রী অস্বাভাবিক স্থানে রাখা আছে কি না। আসবাব কিংবা দরজার হাতল, অদ্ভুত ভাবে লাগানো, ছবির ফ্রেম, ল্যাম্পশেড, দেওয়াল ঘড়ি ইত্যাদির মধ্যে লুকোনো থাকতে পারে গুপ্ত ক্যামেরা।

ক্যামেরা লুকোনোর আরেকটি প্রচলিত স্থান হল স্নানঘর। অদ্ভুত ভাবে ঘুরিয়ে রাখা শাওয়ারের মুখ, বিশেষ ধরনের আসবাব কিংবা আয়নার পেছনে থাকতে পারে গুপ্ত ক্যামেরা। আয়না আসল না দ্বিমুখী তা বোঝার একটি সহজ উপায় রয়েছে। আয়নার উপর আঙুল ঠেকিয়ে দেখুন। যদি আঙ্গুলের মাথা ও আয়নার প্রতিবিম্বয়ের মধ্যে কোনও ফাঁক না থাকে তা হলে বুঝতে হবে আয়না নকল।


মনে রাখবেন ক্যামেরার কাজ করার জন্য মূলত তিনটি জিনিসের প্রয়োজন। দৃশ্যমানতা, বিদ্যুতের উৎস ও যোগাযোগের নেটওয়ার্ক। সেই কারণে সুইচ বোর্ডের কাছাকাছি স্থান, বাল্ব লাগানোর ফাঁকা জায়গা, টেলিভিশন বা ডিভিডি যন্ত্র এ সবই গোপন ক্যামেরা লুকোনোর প্রচলিত স্থান।


প্রযুক্তিকে হাতিয়ার করে কী ভাবে অসাধু কাজ করা যায় তারই নিদর্শন গুপ্ত ক্যামেরা। কিন্তু সেই ক্যামেরা খুঁজে পেতে ভরসার জায়গাও হয়ে উঠতে পারে প্রযুক্তি। বিশেষজ্ঞদের মতে ক্যামেরা খুঁজে পাওয়ার একটি সহজ উপায় হল অন্ধকারে উজ্জ্বল আলো ফেলা। ক্যামেরা যতই ক্ষুদ্র হোক, তাতে লেন্স থাকবেই। আর উজ্জ্বল আলো লেন্সে পড়লে তার থেকে নীল প্রতিবিম্ব তৈরি হয়। খালি চোখে ধরা না পড়লে ব্যবহার করতে পারেন মোবাইল ফ্ল্যাশের আলো। ইদানীং লুকোনো ক্যামেরা খোঁজার অ্যাপও এসে গিয়েছে। ক্যামেরার নেটওয়ার্ককে চিহ্নিত করে এই ধরনের অ্যাপ। আবার অনেক সময়, ক্যামেরার অপটিকাল তারের জন্য চলভাষের নেটওয়ার্কে সমস্যা দেখা দিতে পারে। সতর্ক হন এই ধরনের সমস্যা দেখলে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement