Advertisement
২৫ মে ২০২৪
gas

Cylinder Hack: সিলিন্ডারে কতটা গ্যাস বাকি আছে? ওজন না করেই বুঝবেন কী ভাবে

সিলিন্ডারে কতটা গ্যাস বাকি তা বুঝতে কেউ ওজন মাপেন। কেউ দেখেন আগুনের রং। কিন্তু এসবের বাইরেও রয়েছে একটি সহজতর উপায়।

গ্যাস মাপার সহজ উপায়

গ্যাস মাপার সহজ উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৪:৩৮
Share: Save:

রান্না করতে করতে আচমকা গ্যাস ফুরিয়ে গেলে বিড়ম্বনার অন্ত থাকে না। এলপিজি সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট আছে তা বোঝা সহজ নয়। গ্যাসের পরিমাণ বুঝতে কেউ সিলিন্ডারের ওজন মাপেন। কেউ আবার আগুনের রং নীল না হলুদ তা দেখে বোঝার চেষ্টা করেন কতটা গ্যাস বাকি আছে। কিন্তু এ সবের বাইরেও রয়েছে এমন একই পদ্ধতি যা অত্যন্ত সহজ ও কার্যকর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। প্রতীকী ছবি।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন কতটা গ্যাস বাকি আছে তা বুঝতে দরকার শুধু একটুকরো ভেজা ন্যাকড়ার। একটি ভেজা ন্যাকড়ার জল ভাল করে ঝরিয়ে নিয়ে সেই ন্যাকড়াটি পেঁচিয়ে দিতে হবে সিলিন্ডারের গায়ে। এরপর মিনিট খানেক অপেক্ষা করলেই দেখা যাবে ন্যাকড়ার কিছুটা অংশ ভিজা থাকলেও কিছুটা অংশ শুকিয়ে যাবে। যে অংশটুকু ভিজা থাকবে, বুঝে নিতে হবে সেই টুকুই গ্যাস অবশিষ্ট রয়েছে সিলিন্ডারে।

আরও পড়ুন:
আরও পড়ুন:

কিন্তু কেন এমন হয়? বিশেষজ্ঞরা বলছেন, রান্নার সিলিন্ডারে ভরা থাকে এলপিজি বা লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস। এই গ্যাসে ভরা অংশের উষ্ণতা খালি অংশের তুলনায় কিছুটা হলেও কম থাকে। ফলে এই অংশে জড়িয়ে রাখা ভিজা কাপড় তুলনামূলক ভাবে দ্রুত শুষ্ক হয় ও বাকি অংশটি ভিজা থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gas Weight Measurement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE