Advertisement
২০ এপ্রিল ২০২৪
School

স্কুল-স্কুল খেলুন শিশুর সঙ্গে, বলছেন মনোবিদ

সময় থাকলেই নিজের বাড়ির ছোট্ট শিশুটির সঙ্গে একটু ‘স্কুল স্কুল’ খেলুন। তা হলে তাদেরও মনে পড়ে যাবে স্কুলে গিয়ে কী ভাবে চলতে হয়।

বাড়ি বসেই স্কুলের মেজাজ।

বাড়ি বসেই স্কুলের মেজাজ। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২১ ১৬:৩৫
Share: Save:

সাতসকালে ওঠা, সময়ে লেখাপড়া শেষ করা। এ সবের পাট তো এক অর্থে ছিলই না গত বছরটা জুড়ে। এ বার নতুন ভাবে স্কুলে ফিরলে সে সব নিয়ম মেনে চলতে পারবে তো সন্তান!
সকলের মতো গত বছরটা ঘরে বসেই কেটেছে স্কুলপড়ুয়াদেরও। বাড়ি বসে থাকতে থাকতে রোজের নিয়ম কখন যে আলগা হয়ে গিয়েছে, তা চোখেই পড়েনি অতিমারির ভয়ের আবহে। ধীরে ধীরে সব কাজ নতুন ভাবে চালু করার প্রক্রিয়া শুরু হতেই নিশ্চই চিন্তা বেড়েছে অভিভাবকদেরও? সন্তানকে নতুন উদ্দমে স্কুলে পাঠানোর আগে কিছু অভ্যাসের দিকে বিশেষ করে খেয়াল রাখতেই হবে যে। এ নিয়ে আলোচনা হতেই সিডনির এক সংবাদমাধ্যমকে মনোবিদ ক্রিস্টিন গ্রোভ এক সমাধান বালতেছেন। তাঁর বক্তব্য, স্কুল এখনই চালু হোক বা না হোক, ছোট ছোট শিশুদের স্কুলের অভ্যাসটা মনে করিয়ে দেওয়া প্রয়োজন। সময় থাকলেই নিজের বাড়ির ছোট্ট শিশুটির সঙ্গে একটু ‘স্কুল স্কুল’ খেলুন। তা হলে তাদেরও মনে পড়ে যাবে স্কুলে গিয়ে কী ভাবে চলতে হয়। এমন খেলার অভ্যাস তৈরি হয়ে গেলে, হঠাৎ স্কুল খোলার কথা শুনে অসুবিধেয় পড়বে না শিশুরা। বরং প্রস্তুত থাকবে স্কুলের আচরণ-বিধি মেনে চলার জন্য। আর হঠাৎ স্কুলের নিয়মে আবদ্ধ হতে মনও খারাপ হবে না তাদের।
কলকাতা শহরের পেরেন্টিং কন্সালটেন্ট পায়েল ঘোষও এক মত বিদেশি মনোবিদের সঙ্গে। খেলার ছলে স্কুলের আচরণ-বিধি শিশুদের মনে করিয়ে দেওয়া খুবই জরুরি বলে মনে করেন তিনি। বলছেন, ‘‘এখন তো একটু একটু মেলামেশাও করছে মানুষ। শিশুদের ক্ষেত্রেও একটু তেমন সুযোগ করে দিতে হবে। ওরা যদি দু’-এক জন বন্ধুর সঙ্গে দেখা করে স্কুল-স্কুল খেলে, তবে মনও ভাল থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

School Parenting Tips Parenting Kids Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE