Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Instagram Hacks

ইনস্টাগ্রামে অনুগামীর সংখ্যা কিছুতেই বাড়ছে না? ৫ উপায় জানলেই হবে মুশকিল আসান

অনেকেই পরিচিতি লাভের আশায় নিয়মিত রিল বানিয়ে পোস্ট করছেন সমাজমাধ্যমের পাতায়। তবে একাধিক রিল বানিয়েও হতাশ কেউ কেউ। কী ভাবে বাড়বে অনুগামীর সংখ্যা?

ইনস্টাগ্রামে অনুরাগীর সংখ্যা বাড়াবেন কী ভাবে?

ইনস্টাগ্রামে অনুরাগীর সংখ্যা বাড়াবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ০৯:৪৩
Share: Save:

দিন দিন যেন তরুণ প্রজন্মের কাছে চাহিদা কমেছে ফেসবুকের। ইনস্টাগ্রামের প্রতি ঝোঁক বাড়ছে তাঁদের। ভিড় মেট্রোয় হোক কিংবা অফিসে কাজের ফাঁকে, তরুণ-তরুণীদের মুঠোফোনের দিকে তাকালেই চোখে পড়বে ইনস্টাগ্রামে রিল দেখতে মগ্ন তাঁরা। কেবল দেখাতেই সীমিত থাকছেন না তাঁরা, তাঁদের মধ্যে বাড়ছে রিল তৈরি করার নেশাও!

কখনও বাড়ির রাস্তায় কখনও বা রেস্তরাঁয়, কখনও সমুদ্রের ধারে কখনও আবার শোয়ার ঘরেই রিল বানাচ্ছেন তরুণ-তরুণীরা। কেউ শখেই বানাচ্ছেন। কেউ আবার পরিচিতি লাভের আশায় নিয়মিত রিল বানিয়ে পোস্ট করছেন সমাজমাধ্যমের পাতায়। তবে একাধিক রিল বানিয়েও হতাশ কেউ কেউ। কিছুতেই ১০০ জনের থেকে বেশি লোকের কাছে পৌঁচ্ছোচ্ছে না সেই রিল। কী করলে ইনস্টাগ্রামে অনুরাগীর সংখ্যা বাড়বে, রইল তার হদিস।

১) আপনার পছন্দ মতো গানে নয়, ইনস্টাগ্রামে সেই সব গানে রিল তৈরি করুন, যা সেই মুহূর্তে সবচেয়ে বেশি চলছে। তবে কেবল গানেই হবে না, আপনার কনটেন্টও ভাল হতে হবে।

২) কেবল বাংলা গানের উপরে রিল তৈরি করলে কিন্তু তার রিচ বাড়বে না! হিন্দি, ইংরেজি গানে রিল তৈরি করলে আপনার রিল অনেক বেশি মানুষের কাছে পৌঁছবে। ফলে আপনার অনুগামীর সংখ্যাও বাড়বে। যে সব সুর খুব ট্রেন্ডিং, তার উপরেও রিল বানাতে পারেন। সেই রিল তথ্যমূলকও হতে পারে, আবার বিনোদনমূলকও হতে পারে।

৩) আপনি যখন কোনও তথ্যমূলক ভিডিয়ো শুট করবেন, তখন ভিডিয়োতে ক্যাপশন ব্যবহার করুন। ভিডিয়োতে পয়েন্ট করে ক্যাপশন লেখা থাকলে দর্শক সেটি বেশি পছন্দ করে।

৪) ইনস্টাগ্রাম সেই ভিডিয়োগুলিকে বেশি বুস্ট করে, যেগুলিতে ইনস্টাগ্রামের সব ফিচারগুলি ব্যবহার করা হয়। ফলে ভিডিয়োতে পোল, এসএফএক্স, ফিল্টার, গান, ক্যাপশন, স্টিকার বেশি করে ব্যবহার করুন। আপনার রিলেও বেশি ভিউ আসবে। কেবল ইনস্টাগ্রামেই নয়, ফেসবুকেও রিলগুলি শেয়ার করুন।

৫) অনেকেই মনে করেন, ভিডিয়োর মান যত ভাল হবে, ততই ভিউ আসবে। আর সেই ভিডিয়ো ততই ভাইরাল হবে। তবে একটু বুদ্ধি খরচ করলে বুঝতে পারবেন, ভাল ভিডিয়োর থেকেও বেশি সংখ্যায় ভিডিয়ো দেওয়ার উপর মন দিলে আপনার ভিউ বাড়বে। রোজ একটি করে রিল দিতেই হবে। যত ভিডিয়ো দেবেন, ততই রিচ বাড়বে আপনার ইনস্টাগ্রামের প্রোফাইলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Instagram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE