Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fry Fish

Fish fry: কড়াইয়ে মাছ ভাজতে গিয়ে লেগে যায়? কয়েকটি নিয়ম মানলে আর এমন হবে না

কড়াইয়ে মাছ ভাজতে গিয়ে গায়ে লেগে গেলে খুব মুশকিল হয়। তবে মাছ ভাজার আগে কয়েকটি জিনিস মাথায় রাখলে আর মাছ লেগে যাবে না।

ছবি সৌজন্য: বং ইটস

ছবি সৌজন্য: বং ইটস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১৫:০১
Share: Save:

মাছ রান্না করার সময় সাধারণত আমরা প্রথমে মাছটাকে ভেজে নিই। এই মাছ ভাজতে গিয়েই হয় বিপত্তি। কড়াইয়ে মাছ ভাজার ক্ষেত্রে বেশির ভাগ সময়ই মাছ লেগে যায়। এমনকি ভাজার সময় উল্টোতে গেলে মাছ ভেঙে যায় বা মাছের চামড়াটা আলাদা হয়ে যায়। মোট কথা বাজার থেকে সুন্দর করে কাটিয়ে আনা মাছের পিসগুলি আর নিখুঁত থাকে না। মাছ ভাজার সময় কোন কোন বিষয়গুলি খেয়াল রাখলে কড়াইয়ে মাছ লেগে যাবে না?

১) মাছ ভাজার আগে মাছ থেকে ভাল করে জল ঝরিয়ে নিন। পারলে কিচেন টিসু দিয়ে মাছের গা একদম শুকনো করে মুছুন। কারণ মাছের গায়ে জল থাকা অবস্থায় তা কড়াইয়ের গরম তেলে দিলে, মাছ ভেঙে যাওয়া বা ছাল ছাড়িয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেবে।

২) কিচেন টিসু দিয়ে মাছ ভাল করে মোছার পর হলুদ, নুন ও লঙ্কাগুঁড়ো মাখিয়ে মাছ ভাজুন। ভাজতে দেওয়ার সঙ্গে সঙ্গেই নাড়তে শুরু করবেন না। অন্তত মিনিট পাঁচেক এক ভাবে ভাজুন। কারণ মাছের গা একটু শক্ত না হওয়ার আগেই নাড়তে থাকলে কড়াইয়ে লেগে যাবে।

মাছ ভাজার কৌশল

মাছ ভাজার কৌশল

৩) মাছ ভাজার সময় খেয়াল রাখুন তেলটা ঠিক মতো গরম হয়েছে কি না। অনেকেই তেল ঠিক মতো গরম হওয়ার আগেই মাছ ছেড়ে দেন, তাতে মাছ লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

৪) মাছ ভাজার সময় আঁচ মাঝারি করে ভাজুন। ভাল করে ভাজা হয়ে গেলে তবেই আর এক পিঠ উল্টোবেন, না হলে মাছ ভেঙে যাবে।

৫) খুব অল্প তেলে মাছ ভাজবেন না। মাছ ভাজার জন্য পর্যাপ্ত তেল ব্যবহার করুন, তা হলে মাছ কড়াইতে লেগে যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coocking Fry Fish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE