Advertisement
১৯ এপ্রিল ২০২৪
corn

Healthy Tips: দেশি ভু্ট্টা না সুইট কর্ন? কোনটি বেশি স্বাস্থ্যকর?

এমনিতে সারা বছর সুইট কর্ন পাওয়া গেলেও দেশি ভুট্টা সাধারণত মেলে বর্ষাকালেই। দুটিই খেতে ভাল, কিন্তু বেশি স্বাস্থ্যকর কোনটি?

দেশি ভু্ট্টা না সুইট কর্ন? কোনটি খাবেন?

দেশি ভু্ট্টা না সুইট কর্ন? কোনটি খাবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১৪:০৬
Share: Save:

সুইট কর্ন হোক কিংবা দেশি ভুট্টা, ভুট্টাপ্রেমীরা দুটোই খেতে ভালবাসেন। আর ভালবাসবেন না-ই বা কেন, দুটোর স্বাদ বা আকর্ষণও দুই রকমের কি না। কিন্তু এর মধ্যে কোনটি বেশি স্বাস্থ্যকর জানেন কি?

সুইট কর্ন

সুইট কর্ন খেতে তো ভাল লাগে, কিন্তু ততখানি উপকারি নয়। বছরভর মেলা এই সুইট কর্ন তৈরি করা হয় সংকর বীজ থেকে। এর ঠিক মতো বৃদ্ধির জন্য জল ছাড়াও অন্যান্য সম্পদের প্রয়োজন। কেবল তাই নয়, সুইট কর্ন উৎপাদনের জন্য পর্যাপ্ত পরিমাণ কীটনাশক ব্যবহারেরও প্রয়োজন পড়ে। সুইট কর্নে চিনির পরিমাণ বেশি রয়েছে। ফলে স্বভাবতই এর পুষ্টিগুণ কম হয়। সেই কারণে এটি স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকারক। এমনকি এতে থাকা ফাইবারের পরিমাণও খুবই সামান্য।

কোন ভুট্টা শরীরের জন্য ভাল?

কোন ভুট্টা শরীরের জন্য ভাল?

দেশি ভুট্টা

বর্ষাকালে মূলত পাওয়া যায় এই ভু্ট্টা। সুইট কর্নের চেয়ে অনেক বেশি উপকারি এটি। দেশি ভুটার প্রায় ৩০০০ টি প্রজাতি রয়েছে। দেশি ভুট্টা চাষের জন্য খুব বেশি সম্পদও লাগে না। সামান্য জল আর সারেই এটিই উৎপন্ন করা সম্ভব। অন্যান্য ফসলের সঙ্গে দেশি ভুট্টার চাষ করা হলে, এটি নিজেই কীটনাশক হিসেবে কাজ করে। এই ভুট্টাগুলি পুরোপুরিভাবে বেড়ে উঠলে তবেই কাটা হয়। সেই কারণে ভুট্টার মধ্যে শর্করাগুলি জটিল স্টার্চে পরিণত হয়ে যায়। কাজেই এটি খেলে মানবদেহে রক্তে শর্করার মাত্রা বাড়ার আশঙ্কা থাকে না। দেশি ভুট্টায় থাকা ফাইবারের উপাদান রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এনছাড়া মানবদেহের পরিপাকতন্ত্রকে ভাল রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food corn
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE