Advertisement
১০ মে ২০২৪
Skin care

Face Mask: শসা থেকে তুলসি, সব থাকে মাস্কে? তবু কেন ত্বকের জেল্লা ফিরছে না

দিনের পর দিন মুখে নিত্য নতুন মাস্ক মেখেও ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে না। যদি কোনও কাজ না হবে, তবে মাস্ক ব্যবহার করার কথা বলা হয় কেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ২২:০৩
Share: Save:

ত্বকের যত্ন নিতে কেউ বাজার থেকে কেনা মাস্ক ব্যবহার করেন। কেউ বা নিজেই বাড়িতে বানিয়ে নেন ফল, সব্জি, বেসন, ময়দা দিয়ে নানা ধরনের মাস্ক। কোনও মাস্ক ব্যবহার করতে হয় প্রতিদিন। কোনওটি আবার দিন দুয়েক মুখে মাখলেই ত্বকের জেল্লা বাড়ার কথা শোনা যায়। কিন্তু সকলে যেমন বলেন, ততটা কাজ সত্যিই হয় কি? অনেকেরই হয় না। দিনের পর দিন মুখে নিত্য নতুন মাস্ক মেখেও ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে না।
যদি কোনও কাজ না হবে, তবে মাস্ক ব্যবহার করার কথা বলা হয় কেন? কারওই কি তবে কাজ হয় না? এমন কিন্তু নয়। বরং মাস্কের উপরে রাগ না করে নিজের কিছু অভ্যাসের দিকে নজর দিন। খেয়াল রাখুন, রূপচর্চায় কোনও ত্রুটি থেকে যাচ্ছে কি না। অনেক সময়েই মাস্ক ব্যবহার করার ক্ষেত্রে কিছু ভুলের কারণেই কাজ কম হয়।

কোন ধরনের ভুল সবচেয়ে বেশি হয় মাস্ক ব্যবহারের ক্ষেত্রে?

১) মুখ পরিষ্কার না করেই মাস্ক মেখে নেওয়ার প্রবণতা থাকে অনেকের। এ কাজ করলে চলবে না। যে কোনও মাস্ক ব্যবহারের আগে অবশ্যই ফেসওয়াশ দিয়ে ভাল ভাবে মুখ ধুয়ে নিতে হবে।

২) শুধু মুখ ধুলেই হবে না, হাতও ভাল ভাবে পরিষ্কার করা দরকার। মাস্ক ব্যবহারের আগে অবশ্যই সাবান দিয়ে হাত ধুতে হবে। কোনও রকম ধুলো-ময়লা যেন না থাকে হাতে, তা খেয়াল করতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) ভেজা মুখে মাস্ক লাগালেও অনেক সময়ে কাজ হয় না। মুখ পরিষ্কার করে, জল মুছে নিন ভাল ভাবে। তার পরে শুকনো ত্বকের উপরে মাস্ক লাগান।

৪) বেশি মাস্ক লাগালেই তাড়াতাড়ি কাজ হবে, এমন কিন্তু নয়। অনেকেই মোটা করে মাস্ক লাগিয়ে ফেলেন। তাতে কাজ হয় না। পাতলা একটি স্তর হতে হবে মাস্কের।

৫) মাস্ক তোলার পরে অনেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলে যান। তা করলে চলবে না। মাস্ক তোলার পরে মুখ পরিষ্কার করে ভাল ভাবে ময়েশ্চারাইজার লাগানো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Beauty Face Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE