Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Skin Ageing: ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে বলে চিন্তিত? কোন খাবারগুলি এড়িয়ে চলা উচিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ অগস্ট ২০২১ ১৫:১৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

সতেজ টানটান ত্বক কে না চায়! তার জন্য নিয়মিত ফল, শাক-সব্জি ও পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া জরুরি। প্রয়োজন শরীরচর্চারও। কিন্তু এসব করা সত্ত্বেও কি আপনার ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে? তাহলে নিশ্চয়ই আপনি রোজকার খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখছেন, সেগুলি এই সমস্যার কারণ। ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করতে গেলে এই খাবারগুলি যতটা সম্ভব এড়িয়ে চলবেন, ততই ভাল।

প্রসেসড ফুড

অতিরিক্ত গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার খাওয়া ঠিক নয়। প্রায়শই সাদা পাঁউরুটি, কেক, পাস্তা খান কি? এ সব বন্ধ করুন। এমনকি আপনার অতি প্রিয় সাদা চালের ভাতও খাবেন না। বদলে হোল উইট ব্রেড, ব্রাউন রাইস, রাঙা আলু এসব খেতে পারেন। এগুলি ত্বকের পক্ষে উপকারি.

Advertisement

চিনি

চিনি বেশি পরিমাণে খাওয়া মোটেই ভাল নয়। এর ফলে রক্তে হঠাৎই শর্করার মাত্রাও বেড়ে যেতে পারে। কাজেই ত্বকের কোলাজেন ও ইলাস্টিন উৎপাদনে সমস্যা দেখা দেয়। চিনির বদলে গুড়, মধু, খেজুর, নারকেলের চিনি খেতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ভাজাভুজি

তেলেভাজা ও মশলাদার খাবার খেতে কার না ভাল লাগে! কিন্তু বিপত্তি বাঁধায় এই খাবারগুলিই। এই খাবার খেলে শরীরে ফ্রি রাডিক্যাল বেড়ে যায়। ফলে দেখা দেয় ওজন বাড়া ও টাইপ টু ডায়াবিটিসের সমস্যা। তাই ত্বক ভাল রাখতে এসব খাবার থেকে দূরে থাকুন।

কফি

অতিরিক্ত কফি খেতে ভালবাসেন? কিংবা ঘন ক্রিম দেওয়া কফি খাচ্ছেন? তা হলে কিন্তু ত্বকের ক্ষতি হচ্ছে। কফি বাদ দিয়ে বরং বেশি পরিমাণে গ্রিন টি খান। গ্রিন টি-তে থাকা পলিফেনল ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ফ্রি রাডিক্যালকেও নিয়ন্ত্রণে রাখে। কাজেই ত্বকে বয়সের ছাপ পড়ে না।

আরও পড়ুন

Advertisement