Advertisement
২০ এপ্রিল ২০২৪
Beauty

DIY Skin Care: চটজলদি ত্বকের জেল্লা ফেরাতে চান? ঘরোয়া উপায়ে করুন রূপচর্চা

কয়েক ঘণ্টা আগেই মনে পড়ল বিশেষ একটি অনুষ্ঠানে নিমন্ত্রণ রয়েছে? হাতে সময় কম থাকলেও ঘরোয়া উপায়ে পান উজ্জ্বল ত্বক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ২১:৪৫
Share: Save:

কাজের চাপে আর খানিকটা আলসেমির জন্য রোজ ঠিকমতো ত্বকের পরিচর্যা করা হয়ে ওঠে না অনেকেরই। যে দিনগুলিতে কোথাও বেরোনোর থাকে না, সে দিন হয়তো ত্বকের যত্নই নেওয়া হল না। কিন্তু ধরুন যদি কোথাও যাওয়ার থাকে? তখন আয়নায় মুখটা দেখতে গিয়ে ভাবলেন, নিষ্প্রাণ ত্বকে উজ্জ্বল ভাব আনতে কী করা যায়! কিন্তু হাতে ধরুন মাত্র কয়েক ঘণ্টা সময় রয়েছে। তখন ঘরোয়া কিছু জিনিস দিয়েই ফেরানো যায় ত্বকের জেল্লা

পেঁপে

পেঁপেতে থাকা প্যাপাইন নিষ্প্রাণ ও মলিন ভাব তাড়াতাড়ি দূর করে ত্বককে করে তোলে উজ্জ্বল। তাই চটজলদি ত্বকের উজ্জ্বল ভাব আনতে পেঁপে ব্যবহার করুন। এর জন্য লাগবে আধ বাটি পেঁপে, / টেবিল চামচ চন্দনের গুঁড়ো, গোলাপ জল ও / টেবিল চামচ অ্যালোভেরা জেল। পেঁপে ভাল করে থেঁতো করে নিয়ে তার সঙ্গে চন্দনের গুঁড়ো, গোলাপ জল, অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট পরে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কাঠবাদাম

কাঠবাদামে থাকা ভিটামিন ই ও অন্যান্য উপাদান ত্বককে নরম ও তরতাজা করে। শুধু ৭-৮টি কাঠবাদাম ও ২ টেবিল চামচ দুধ লাগবে। সারা রাত কাঠবাদামগুলি জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে বেটে নিন। এ বার তার সঙ্গে দুধ মিশিয়ে নিয়ে মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

শসা

শসায় যেহেতু প্রায় ৯৫ শতাংশই জল রয়েছে, তাই এটি ত্বককে আর্দ্র রাখে ও ত্বক উজ্জ্বল করে। আধখানা শসা, / টেবিল চামচ চন্দনের গুঁড়ো লাগবে। শসা ভাল করে থেঁতো করে নিয়ে তাতে চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। এ বার মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

এর পরে আয়নার সামনে দাঁড়ালে নিজেরই চোখে পড়বে এই তিনটি জিনিসের গুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Beauty Homely Face packs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE