Advertisement
২৩ জুন ২০২৪
Skin care

Skin Care: লোম তোলার জন্য ক্রিম ব্যবহার করছেন, এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানেন তো?

এই ধরনের ক্রিম লাগালে ত্বকের মারাত্মক ক্ষতি হয়— এমন কোনও প্রমাণ না থাকলেও, এটি ব্যবহার করার আগে এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে রাখা দরকার।

লোম তোলার ক্রিম ব্যবহার করার আগে জেনে নিন পার্শ্বপ্রতিক্রিয়া

লোম তোলার ক্রিম ব্যবহার করার আগে জেনে নিন পার্শ্বপ্রতিক্রিয়া ছবি: সংগৃহীত

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১০:৩৩
Share: Save:

অনেকেই শরীরের নানা জায়গায় লোম রাখতে চান না। সেই লোম তোলার জন্য কেউ বেছে নেন ওয়াক্সিং, কেউ বা কামিয়ে ফেলার রাস্তা নেন। কিন্তু এর পাশাপাশি আরও একটি রাস্তা রয়েছে। ক্রিম লাগিয়ে লোম পরিষ্কার করে ফেলা।

কিন্তু এই ক্রিম কি ত্বকের জন্য নিরাপদ?

এই ধরনের ক্রিম লাগালে ত্বকের মারাত্মক ক্ষতি হয়— এমন কোনও প্রমাণ না থাকলেও, এটি ব্যবহার করার আগে এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে রাখা দরকার। দেখে নেওয়া যাক সেগুলি।

• ত্বক কালো হয়ে যায়: এই ধরনের ক্রিমে ক্যালসিয়াম হাইড্রক্সাইড, পটাসিয়াম হাইড্রক্সাইড নামের যৌগ থাকে। এগুলি লোমকে গলিয়ে দেয়। কিন্তু পাশাপাশি এর অতিরিক্ত প্রয়োগে সেই এলাকার ত্বকও কালো হয়ে যেতে পারে।

• ত্বকে জ্বালা: অনেকেরই এই ধরনের ক্রিম ব্যবহার করে ত্বকে প্রদাহ হয়। তার কারণও ওই ক্যালসিয়াম হাইড্রক্সাইড এবং পটাসিয়াম হাইড্রক্সাইড।

• পিএইচ মাত্রায় বদল: আমাদের ত্বকে অম্লতার মাত্রা কিছুটা বেশি। কিন্তু এই জাতীয় ক্রিম প্রয়োগ করা এলাকায় ত্বকে ক্ষারের মাত্রা বাড়াতে থাকে। ফলে ত্বকের পিএইচ মাত্রায় বদল আসে। ত্বকে ফাটল ধরে। প্রদাহ হয়।

এই ধরনের ক্রিম থেকে ত্বকে প্রদাহ হতে পারে।

এই ধরনের ক্রিম থেকে ত্বকে প্রদাহ হতে পারে।

• অ্যালার্জির সমস্যা: এই সব ক’টি সমস্যার কোনও না কোনও কারণে অনেকেরই ত্বকে অ্যালার্জির সমস্যা হয় এই ধরনের ক্রিম ব্যবহার করলে। তাই পুরোদস্তুর ব্যবহার করার আগে ত্বকের অল্প জায়গায় ব্যবহার করে দেখে নিতে বলেন অনেকে। তাতে অ্যালার্জি বা অন্য কোনও সমস্যা না হলে, তবেই পুরোদস্তুর ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

• গন্ধে অস্বস্তি: এই ধরনের ক্রিমে তীব্র গন্ধ হয়। যাঁদের ঘ্রানশক্তি বেশি এবং নাক খুব স্পর্শকাতর, তাঁদের এই জাতীয় ক্রিমের গন্ধে সমস্যা হতে পারে। ব্যবহার করার আগে এই বিষয়গুলি মাথায় রাখা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin care Hair Removal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE