Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গরমে ঘর ঠান্ডা রাখার উপায় জেনে নিন

কী করে ঠান্ডা রাখবেন ঘরের ভিতরটা, জেনে নিন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ এপ্রিল ২০২১ ২০:৩২
Save
Something isn't right! Please refresh.
গরমে ঘর ঠান্ডা রাখার নানা পদ্ধতি রয়েছে।

গরমে ঘর ঠান্ডা রাখার নানা পদ্ধতি রয়েছে।
ফাইল চিত্র

Popup Close

যে হারে কোভিড-সংক্রমণ বাড়ছে, তাতে ফের বহু মানুষ বেশির ভাগ সময়েই বাড়িতে থাকছেন। কিন্তু এই গরমে বাড়ি তেঁতে গেলে সেটা অসহনীয় হয়ে ওঠে। কী করে ঠান্ডা রাখবেন ঘরের ভিতরটা, জেনে নিন।

শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্রে নজর রাখুন

এই গরমে প্রত্যেক দিনই টানা অনেকক্ষণ চলবে আপনার এই যন্ত্র। তাই শুরুতেই একবার যন্ত্রটা দেখিয়ে নিন। প্রত্যেকটা যন্ত্রের মতোই এরও মেরামতির প্রয়োজন পড়ে। না হলে ঘর ঠিক করে ঠান্ডা হবে না। চালানোর সময়ে মাথায় রাখবেন, বাইরের যা তাপমাত্রা, তার চেয়ে যদি ১-২ ডিগ্রি কমিয়ে রাখেন ঘরের তাপমাত্রা, তা হলে কিন্তু খুব একটা লাভ হবে না। বরং আপনার যন্ত্রের আয়ু কমে যাবে। তাই বেশ কিছু ডিগ্রি কমিয়ে ঘরটা ঠান্ডা করে নিন।

Advertisement

ভারী পর্দা ব্যবহার করুন

ঘরের জানলায় আমরা অনেক সময়েই হালকা রঙের পাতলা পর্দা ব্যবহার করে থাকি। কিন্তু গরমকালে এগুলো বেমানান। ঘরে রোদ আটকানোর জন্য ভারী পর্দা অত্যন্ত প্রয়োজনীয়। জানলায় মাদুরের পর্দাও রাখতে পারেন। এতে ঘর ঠান্ডা থাকবে। সকাল ১০টার পর থেকেই বাড়ির পশ্চিম দিকের বা উত্তর-পশ্চিম দিকে জানলা বন্ধ করে দেবেন। না হলে ঘর বেশি তেঁতে যাবে।

সন্ধেবেলা ঘরে হাওয়া-বাতাস খেলতে দিন

বিকেলের পর থেকে বাইরের তাপমাত্রা কমতে থাকে। আপনি যদি তখনও সব জানলা-দরজা বন্ধ করে রাখেন, তা হলে আপনার ঘরের তাপমাত্রা কমবে না। তাই সন্ধের পর জানলা-দরজা খুলে রাখুন। ঘরে হাওয়া-বাতাস খেলতে দিন। একটু পরে ঘর ঠান্ডা হয়ে আসবে।

ফ্যানের যত্ন

সিলিং ফ্যান ঘুরলে হাওয়া পাওয়ার বদলে মনে হচ্ছে যেন আরও বেশি ঘর গরম হয়ে উঠছে? হতে পারে ফ্যান অপরিষ্কার হয়ে রয়েছে। ঝুল পরিষ্কার করে দেখুন, কোনও পার্থক্য হচ্ছে কি না। ফ্যানের ঠিক নীচে একটা পাত্রে বরফ রাখতে পারেন। দেখবেন শীতল হাওয়া দিচ্ছে। বাড়ির যে ঘর শীতাতপ নিয়ন্ত্রিত নয়, সেই ঘর ঠান্ডা করার এটা দারুণ উপায়।



Something isn't right! Please refresh.

Advertisement