Advertisement
১৮ মে ২০২৪
Cooking Hacks

৩ টোটকা: দু’মিনিটেই ছাড়ানো হয়ে যাবে রসুনের খোসা

বাজারের কেনা রসুনের পেস্ট দিয়ে রান্না করলে তেমন স্বাদ আসে কই? ঝক্কি ছাড়াই অল্প সময় রসুন ছাড়িয়ে ফেলা যায়, জানতে হবে সঠিক কায়দা। জেনে নিন, কোন ৩ কৌশল মেনে চললে দু’মিনিটেই রসুনের খোসা ছাড়ানো সম্ভব।

Garlic

কায়দা জানলে রসুনের খোসা ছাড়ানো যাবে দু’মিনিটেই। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ২০:১৮
Share: Save:

মটন বিরিয়ানি হোক কিংবা কষা মাংস, আমিষ রান্নায় ভাল মাত্রায় রসুনের ব্যবহার না করলে স্বাদ বাড়ে না। রান্না করতে ভালবাসলেও রসুন ছাড়াতে বড্ড অনীহা অনেকের। তার মধ্যে অনেকের জন্য রান্না করতে হলে রসুনের ব্যবহার অনেকটাই করতে হয়। অনেকেই সেই ঝক্কি এড়াতে বাজার থেকে প্যাকেটবন্দি রসুনের পেস্ট কিনে আনেন। তবে বাজারের কেনা পেস্ট দিয়ে রান্না করলে তেমন স্বাদ আসে কই? ঝক্কি ছাড়াই অল্প সময়ে রসুন ছাড়িয়ে ফেলা যায়, জানতে হবে সঠিক কায়দা। জেনে নিন, কোন ৩ কৌশল মেনে চললেই দু’মিনিটেই রসুনের খোসা ছাড়ানো সম্ভব।

১) আস্ত রসুন নিয়ে মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ডের জন্য গরম করে নিন। তার পর রসুনটি বার করে হাতের মাঝে আলতো করে চাপ দিয়ে ঘষে নিন। এতে রসুনের কোয়া একটির থেকে আর একটি আলগা হয়ে আসবে। অতিরিক্ত খোসা ছাড়িয়ে নিন। এ বার এক একটি রসুনের কোয়া হতে নিয়ে ছাড়িয়ে নিন অবশিষ্ট খোসাও।

২) বড় মাপের রসুন হলে কোয়াগুলি ছাড়িয়ে নিন। এ বার একটি প্লাস্টিকের কৌটোয় ভরে ঢাকা বন্ধ করে নিয়ে বেশ কিছু ক্ষণ ঝাঁকিয়ে নিন। কিছু ক্ষণ পরেই দেখবেন যে কোয়া থেকে খোসাগুলি বেরিয়ে আসছে।

Garlic

জেনে নিন, কোন ৩ কৌশল মেনে চললেই দু’মিনিটেই রসুনের খোসা ছাড়ানো সম্ভব।

৩) একটি রসুনের কোয়া নিয়ে তার উপর অনুভূমিক ভাবে একটি ছুরি রাখুন। এখন শুধু হাতের তালু ব্যবহার করে ছুরির উপর চাপ দিন। রসুন চ্যাপ্টা হয়ে গেলে, কোয়া থেকে খোসা আলাদা হয়ে যাবে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Hacks cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE