• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঘরেই নিজে হাতে তৈরি করুন মাসকারা! কী ভাবে, রইল পদ্ধতি

maskara
ঘরোয়া পদ্ধতিতে মাসকারা। ছবি সৌজন্য: শাটারস্টক।

Advertisement

নিজেকে সুন্দর করে তুলতে কে না চায়। সৌন্দর্য নিয়ে চর্চা করতে গেলে একটু তো মেক আপের উপর নির্ভর করতেই হয়। আর মেক আপ মানেই সবার আগে চোখের মেক আপের কথাই আসে। চোখ দুটোকে সাজিয়ে যত বেশি মোহময়ী করে তোলা যায়, ততই যেন সৌন্দর্যের কাছাকাছি পৌঁছনো যায়।
কিন্তু বাজারে যে সমস্ত মেক আপ পাওয়া যায়, তার অধিকাংশেই থাকে নানা রকমের রাসায়নিক। এই রাসায়নিক চোখের ভিতরে চলে গেলে বড় বিপদ ঘটাতে পারে। যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তাঁদেরও এই রাসায়নিক জাতীয় মেক আপ থেকে দূরে থাকা উচিত। চোখের মেক আপে গুরুত্বপূর্ণ মাসকারা। বাড়িতেই চাইলে বানিয়ে নিতে পারেন এই প্রসাধনী। জেনে নিন কী ভাবে বানাবেন-
কী কী লাগবে-

  • ১ চা চামচ নারকেল তেল
  • ১ চা চামচ শিয়া বাটার
  • দেড় চা চামচ বি ওয়্যাক্স বা মৌমাছির চাকের মোম
  • ৪ চা চামচ অ্যালোভেরা জেল
  • ১ বা ২টি অ্যাক্টিভেটেড চারকোল ক্যাপসুল

আরও পড়ুন: কলা দিয়ে হেয়ার মাস্ক, নিয়মিত ব্যবহারে ফিরবে চুলের জেল্লা

কী ভাবে বানাবেন-
প্রথমে একটি ছোট সসপ্যানে নারকেল তেল, শিয়া বাটার, বি ওয়্যাক্স, অ্যালোভেরা জেল এক সঙ্গে মিশিয়ে ভাল করে গরম করে নিন। এ বার সসপ্যানটি তাওয়া থেকে নামিয়ে নিয়ে অ্যাক্টিভেটেড চারকোল ক্যাপসুলগুলি মিশিয়ে নিন। এ বার মিশ্রণটিকে একটি প্লাস্টিক ব্যাগে ভরে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ঠান্ডা হলে মিশ্রণটি প্লাস্টিক ব্যাগের এক কোণে এনে, মেহেন্দির কোণের মতো মুখটা কেটে মিশ্রণটি একটা খালি মাসকারা টিউবে ভরে ফেলুন। এর পরে টিউবের মুখটা ভাল করে আটকে নাড়িয়ে নিন।
ব্যাস, প্রস্তুত আপনার ঘরে তৈরি মাসকারা। চোখের পাতায়ে আরও গভীরতা আনতে লাগিয়ে নিন নিজের তৈরি এই মাসকারা। সৌন্দর্য এবং স্বাস্থ্য দুটোই বজায় থাকবে।

আরও পড়ুন: কনট্যাক্ট লেন্স পরে চোখের মেকআপ! মাথায় রাখুন এই বিষয়গুলি

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন