Advertisement
০৩ মে ২০২৪
home tips

৩ টোটকা: কোনও রকম ঝক্কি ছাড়াই দূর হবে টিফিন বাক্সের দুর্গন্ধ

অনেক সময়েই বাড়তি খাবার ফ্রিজে রাখতে হলে আমরা টিফিন বাক্সে ভরে রেখে দিই। সেই বাক্স পরিষ্কার করতে গিয়ে নাজেহাল হতে হয়। টোটকা জানলেই সমাধান সম্ভব। জেনে নিন সহজেই টিফিন বাক্সের দুর্গন্ধ দূর করবেন কী করে।

Symbolic Image.

জেনে নিন সহজেই টিফিন বাক্সের দুর্গন্ধ দূর করবেন কী করে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩০
Share: Save:

দীর্ঘ ক্ষণ টিফিন বাক্সে খাবার জমিয়ে রাখলে তাতে দুর্গন্ধ হয়। কাজের জায়গায় তো নিয়ে যাওয়া হয়ই, অনেক সময়ে বাড়তি খাবার ফ্রিজে রাখতে হলে আমরা টিফিন বাক্সে ভরে রেখে দিই। সেই টিফিন বাক্স পরিষ্কার করতে গিয়ে নাজেহাল হতে হয়। তবে টোটকা জানলেই সমাধান সম্ভব। জেনে নিন সহজেই টিফিন বাক্সের দুর্গন্ধ দূর করবেন কী করে।

১) ভাল করে সাবান দিয়ে পরিষ্কার করলেও টিফিন বাক্সে দুর্গন্ধ থেকে যায়। সে ক্ষেত্রে টিফিন বাক্সটি ডিপ ফ্রিজে ভরে রাখতে পারেন। অল্প তাপমাত্রা দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। সারা রাত খালি টিফিন বাক্স ডিপ ফ্রিজে রেখে দিলেই গন্ধ দূর হবে।

২) একটি বড় পাত্রে জল নিয়ে তাতে ভিনিগার মেশান। এ বার মিশ্রণের মধ্যে টিফিন বাক্সটি ঘণ্টা দুয়েকের জন্য ডুবিয়ে রেখে দিন। ঝক্কি ছাড়াই দূর হবে টিফিনের দুর্গন্ধ। এ ছাড়া, বেকিং সোডার মধ্যে অল্প জল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি টিফিন বাক্সে ঘণ্টা খানেক মাখিয়ে রাখুন। তার পর জল দিয়ে ধুয়ে নিলেই দূর হবে টিফিনের দুর্গন্ধ।

৩) কাঁচা আলুতে নুন মাখিয়ে টিফিন বাক্সের ভিতরটা ভাল করে ঘষে নিন। এ বার আলুর টুকরোটি বাক্সের মধ্যে ভরে ঢাকা আটকে আধ ঘণ্টা রেখে দিন। তার পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিলেই হবে মুশকিল আসান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Lunch Box Lifestyle Healthy Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE