Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cooking Tips

৫ ভুল: মুরগি ম্যারিনেট করার সময়ে এড়িয়ে চললেই নরম তুলতুলে হবে মাংস

রেসিপি যা-ই হোক, ম্যারিনেশনে ভুলত্রুটি হয়ে গেলেই মুশকিল। তাই জেনে মুরগি রান্নার আগে ম্যারিনেট করার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।

মুরগির মাংস রাঁধার সময়ে কোন ভুলগুলি একদম করবেন না?

মুরগির মাংস রাঁধার সময়ে কোন ভুলগুলি একদম করবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪১
Share: Save:

কষা মাংস কিংবা চিলি চিকেন? মুরগির মাংস রান্নার কিছু ক্ষণ আগে মশলা মাখিয়ে রাখলে স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। মাংসের যে পদই রাঁধুন না কেন, আগে থেকে মশলা মাখিয়ে রাখলে মাংস রান্না করতে সময় কম লাগে আর সেদ্ধও খুব ভাল হয়। অনেক সময়ে হাড় ছাড়া মাংসের

পদগুলি কিছুতেই সেদ্ধ হতে চায় না, ফলে খেতেও ভাল না। আগে থেকে ম্যারিনেট করে রাখলে আর সেই সমস্যা হয় না। তবে সব ম্যারিনেশন এক রকমের নয়। যেমন তন্দুরির জন্য যে ধরনের ম্যারিনেশনের প্রয়োজন, কষা মাংসের জন্য তেমন নয়। রেসিপি যা-ই হোক, ম্যারিনেশনে ভুলত্রুটি হয়ে গেলেই মুশকিল। তাই জেনে মুরগি রান্নার আগে ম্যারিনেট করার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন।

১) ধরা যাক আপনি বাড়িতে বারবিকিউ বা তন্দুরি চিকেন রান্না করবেন। তার জন্য কিন্তু প্রয়োজন একদম শুকনো ম্যারিনেশনের। ভুলেও ম্যারিনেট করার সময়ে মশলায় কোনও জলীয় পদার্থ ব্যবহার করবেন না।

২) অনেকেই ম্যারিনেট করার সময়ে হাতের বদলে চামচ ব্যবহার করেন, এতে কিন্তু ভাল ম্যারিনেশন হয় না। কারণ চামচ দিয়ে ম্যারিনেট করলে মশলাগুলি সমান ভাবে মাখানো যায় না।

৩) মুরগির মাংস খুব বেশি ক্ষণ মাখিয়ে রাখার প্রয়োজন নেই। আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা মশলা মাখিয়ে রাখলেই যথেষ্ট। অনেক ক্ষণ ম্যারিনেট করে রাখলে মুরগির স্বাদ বিগড়ে যায়।

৪) মাংস ম্যারিনেট করার সময়ে মাংসের গায়ে একটু ছুরি দিয়ে চিরে নিন। এতে ম্যারিনেশনের মশলা মাংসের ভিতরে ভাল ভাবে ঢুকবে।

৫) ম্যারিনেট করার সময়ে বেশি নুন দেবেন না, এতে মাংস থেকে জল বেরিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। মাংস মাখিয়ে রাখার সময়ে অল্প নুন ব্যবহার না করলে কিন্তু রান্নায় বেশি নুন হয়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই রান্নার সময় নুন চেখে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Recipes Chicken
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE