Advertisement
০৫ মে ২০২৪
Stain Removing Hacks

ডিটারজেন্ট দিয়ে মাজার পরেও থালা থেকে হলুদের দাগ যাচ্ছে না? ৩ ঘরোয়া টোটকায় হবে মুশকিল আসান

ডিটারজেন্টও থালা থেকে হলুদের দাগ তুলতে ব্যর্থ হয়। তবে হাল ছেড়ে দিলে চলবে না। কয়েকটি ঘরোয়া টোটকার উপর ভরসা রাখলে থালাবাসন থেকে হলুদের দাগ দূর করা সম্ভব সহজেই।

How to remove turmeric stains from plate.

বাসন থেকে হলুদের দাগ তুলবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৫:২৪
Share: Save:

রান্নার একটি অপরিহার্য উপাদান হল হলুদ। বিনা হলুদে অনেক রান্না হলেও, বাহারি খাবার হলুদ ছাড়া অসম্পূর্ণ। তবে হলুদ রান্নার স্বাদ এবং রঙের ক্ষেত্রে যতটা গুরুত্বপূর্ণ, তেমনই রান্নায় হলুদ দেওয়ার সময় সতর্ক থাকা জরুরি। কারণ হলুদ বেশি পড়ে গেলে স্বাদের এদিক-ওদিক যেমন হয়, তেমনই খাওয়ার পর বাসন থেকে হলুদের দাগও সহজে উঠতে চায় না। শুধু পোশাক থেকে নয়, থালাবাসন থেকেও হলুদের দাগ তোলা বেশ কঠিন। ডিটারজেন্টও থালা থেকে হলুদের দাগ তুলতে ব্যর্থ হয়। তা বলে হাল ছেড়ে দিলে চলবে না। কয়েকটি ঘরোয়া টোটকার উপর ভরসা রাখলে থালাবাসন থেকে হলুদের দাগ দূর করা সম্ভব সহজেই।

How to remove turmeric stains from plate.

লেবুতে থাকা অ্যাসিডিক উপাদান নিমেষে হলুদের জেদি দাগ তুলে দিতে পারে। ছবি: সংগৃহীত।

লেবুর রস

লেবুতে থাকা অ্যাসিডিক উপাদান নিমেষে হলুদের জেদি দাগ তুলে দিতে পারে। ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে হলুদ ছোপ পড়ে যাওয়া থালায় ঢেলে দিন। কিছু ক্ষণ রাখুন। পারলে সারা রাত রাখুন, তা হলে বেশি কার্যকরী হবে। সকালে শক্ত স্পঞ্জ দিয়ে জোরে ঘষে নিলেই দাগ উঠে যাবে।

বেকিং সোডা

হেঁশেলের অন্যতম প্রয়োজনীয় জিনিস। বেকিং সোডা শুধু যে বেক করতেই কাজে লাগে, তা নয়। বাসনের দাগছোপ দূর করতেও বেকিং সোডার অপরিসীম ভূমিকা রয়েছে। জল এবং বেকিং সোডা একসঙ্গে গুলে থালাবাসনে লেগে থাকা হলুদের দাগছোপের উপর মিশ্রণটি দিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে নিলেই দেখবেন, দাগছোপ চলে গিয়ে ঝকঝক করছে বাসন।

গ্লিসারিন

গ্লিসারিন ত্বক মসৃণ রাখার পাশাপাশি থালাবাসন থেকে হলুদের দাগ তুলতেও সাহায্য করে। দু’কাপ জলের সঙ্গে এক চামচ গ্লিসারিন এবং এক চামচ তরল সাবান দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর বাসন মাজার স্পঞ্জ অথবা সুতির কাপড় সেই মিশ্রণে ভিজিয়ে থালার উপর ঘষলেই ১৫ মিনিটে দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stains Stain Removing Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE