Advertisement
০১ মে ২০২৪
Itchy Scalp

টুপি না পরেও সারা ক্ষণ মাথা চুলকাচ্ছে? মাথার ত্বকের অস্বস্তি দূর করতে পারেন ৩ টোটকায়

শুধু শ্যাম্পু করলে বা তেল মাখলে কিন্তু মাথার ত্বকের সমস্যা দূর করা যায় না। তার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

How to soothe an itchy scalp during winter

মাথা চুলকাচ্ছে নাকি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ২০:০৩
Share: Save:

শীতকালে মাথায় খুশকির পরিমাণ বাড়ে। তাই যতই ঠান্ডা লাগুক না কেন, এক দিন অন্তর শ্যাম্পু করতেই হয়। অনেকেই আবার হালকা গরম তেল দিয়ে মাসাজ করেন। তা সত্ত্বেও খুশকির দাপট সামলানো যায় না। ঠান্ডার হাত থেকে বাঁচতে অনেকেই মাথায় টুপি পরেন। কিন্তু বেশি ক্ষণ মাথায় টুপি রাখতে পারেন না। জনসমক্ষে বার বার মাথা চুলকাতে হয়। চুলে কায়দা করা থাকলে আবার তা এ দিক ও দিক হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। কেশবিন্যাস বিশেষজ্ঞরা, বলছেন, এই ধরনের সমস্যা হয় মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়লে। আবার, প্রসাধনী ব্যবহারের ভুলেও অনেক সময়ে মাথার ত্বকের অস্বস্তি বাড়ে। তবে শুধু শ্যাম্পু করলে বা তেল মাখলে কিন্তু এই ধরনের সমস্যা দূর করা যায় না। তার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

১) মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে হবে

ত্বক অতিরিক্ত শুষ্ক হলে যে ধরনের সমস্যা হয়, একই রকম সমস্যা কিন্তু চুলের ক্ষেত্রেও হতে পারে। তাই ভিতর থেকে শরীরকে আর্দ্র রাখতে হবে। এমন শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করতে হবে, যা মাথার ত্বক এবং চুলের আর্দ্রতা ধরে রাখতে পারে।

২) নিয়মিত শ্যাম্পু করতে হবে

ঠান্ডাতেও নিয়মিত স্নান করতে হবে। মাথার ত্বক পরিচ্ছন্ন না রাখলে এই ধরনের সমস্যা কিন্তু বাড়বে। মাথার ত্বক যাতে ভাল করে পরিষ্কার করা যায়, তার জন্য ত্বকের চিকিৎসকেরা বলেন, সালফেট ফ্রি শ্যাম্পু ব্যবহার করতে।

৩) কন্ডিশনার ব্যবহার করতে হবে

চুল যাতে রুক্ষ না হয়ে পড়ে তার জন্য অবশ্যই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে হবে। মাথার ত্বকের আর্দ্রতা যেন বজায় থাকে, সেই দিকেও লক্ষ রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Itchy Scalp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE