Advertisement
০২ মে ২০২৪
Tulsi Plant Care

বাড়িতে তুলসী গাছ আছে? সর্দি-কাশি থেকে বাঁচতে শীতে কী ভাবে নেবেন গাছের যত্ন?

শীতকাল তো পাতাঝরার মরসুম। আর তুলসী গাছের পাতাতেই সমস্ত স্বাস্থ্যগুণ লুকিয়ে আছে। শীতে কী ভাবে যত্নে রাখবেন তুলসী গাছ?

How to take care of your Tulsi plant in winter season.

শীতে তুলসী গাছের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৮:৪৮
Share: Save:

শীতকালীন সর্দি-কাশি থেকে বাঁচতে তুলসী পাতা মহৌষধির মতো কাজ করে। তাই অনেকেই শীতের আগে বাড়িতে তুলসী গাছ পোঁতেন। অনেক বাড়িতে আবার সারা বছরই তুলসী গাছ থাকে। শীতকাল বলে নয়, বছরের যে কোনও সময়ে ঠান্ডা লাগলে দ্রুত সুস্থ হতে তুলসীর সঙ্গে মধু মাখিয়ে খেলে উপকার পাওয়া যায় শীতকালে তো তুলসীর চাহিদা আরও বেড়ে যায়। ঠান্ডায় বা়ড়িতে একটা তুলসী গাছ থাকলে মন্দ হয় না। তবে তুলসী যেমন শরীরের যত্ন নেয়, তেমনই শীতে তুলসী গাছেরও বাড়তি খেয়াল রাখতে হবে। শীতকাল তো পাতাঝরার মরসুম। আর তুলসী গাছের পাতাতেই সমস্ত স্বাস্থ্যগুণ লুকিয়ে আছে। শীতে কী ভাবে যত্নে রাখবেন তুলসী গাছ?

১) সারা বছর তুলসী বারান্দায় থাকলেও শীতকালে গাছের স্থান পরিবর্তন করা জরুরি। পর্যাপ্ত সূর্যের আলো আসে এমন জায়গায় টবটি রাখুন। সূর্যের আলোর অভাবে গাছের পাতা ঠান্ডায় শুকিয়ে যেতে পারে। তাই সারা দিনে অন্তত ৫-৬ ঘণ্টা আলো পেলে যথেষ্ট।

২) শীতে গাছে ঘন ঘন জল দেন না অনেকেই। অথচ শীতেই গাছে সবচেয়ে বেশি জল দেওয়া জরুরি। তুলসী গাছের ক্ষেত্রেও এই নিয়ম। পর্যাপ্ত জলের অভাবে তুলসী গাছের পাতা ঝরে যেতে পারে। পর্যাপ্ত জল পেলে গাছ সতেজ থাকবে।

৩) অতিরিক্ত ঠান্ডায় তুলসী গাছ মারা যেতে পারে। তাই খুব ঠান্ডা পড়লে তুলসী গাছের টবটি ঘরের বাইরে রাখা ঠিক হবে না। ঘরের কোনও একটি কোণে সযত্নে টবটি রাখতে পারেন। তবে চড়া রোদ উঠলে তখন বাইরে রাখা যেতে পারে। সূর্য অস্ত যাওয়ার আগেই মনে করে ঘরে নিয়ে আসতে হবে।

৪) শীতে তুলসীর ডালপালা খানিক ছাঁটা দরকার। না হলে বেশি ঝোপঝাড় হয়ে গেলে পোকামাকড়ের ভয় থাকে। তা ছাড়া, ডালপালা বেশি বড় হয়ে গেলে ঘরে রাখাও সমস্যাজনক হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tulsi Tulsi Plant Care Plant Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE