Advertisement
০২ মে ২০২৪
Knee Pain

রোজ অফিস থেকে ফিরে হাঁটুর ব্যথায় কাতর হয়ে পড়েন? ফিট থাকতে ৩ ব্যায়াম করতে পারেন

হাঁটু যন্ত্রণার কবল থেকে বাঁচতে কয়েকটি যোগাসন সত্যিই মহৌষধির মতো কাজ করে। যে বয়সেই হাঁটুতে ব্যথা হোক, তিন ব্যায়াম করলে সুফল মিলবে।

Best Exercise for Knee Pain.

৩ ব্যায়ামেই কমবে হাঁটুর ব্যথা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৫:১৪
Share: Save:

হাঁটু ব্যথার সঙ্গে বার্ধক্যের কোনও সম্পর্ক নেই। যে কোনও বয়সে হাঁটুতে ব্যথা হতে পারে। শরীরের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি হলে হাঁটুতে ব্যথা হয়। তা ছাড়া, দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে থাকার কারণেও হাঁটুতে ব্যথা হয়। হাঁটুতে ব্যথায় কতটা নাজেহাল হতে হয়, তা বাড়ির বয়স্ক সদস্যদের দেখলেই বোঝা যায়। হাঁটুর যন্ত্রণা থেকে দূরে থাকতে জীবনধারায় বদল আনা জরুরি। তবে হাঁটু যন্ত্রণা কমাতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। না, তবে জিমে গিয়ে নয়। হাঁটু যন্ত্রণার কবল থেকে বাঁচতে কয়েকটি যোগাসন সত্যিই মহৌষধির মতো কাজ করে। যে বয়সেই হাঁটুতে ব্যথা হোক, তিন ব্যায়াম করলে সুফল মিলবে।

লেগ রেজ়

মাটিতে টানটান হয়ে শুয়ে দু’হাতের তালু মেঝের উপরে রাখুন। এ বার বাঁ পা আস্তে আস্তে উপরে তুলুন। মাটি থেকে অন্তত ৪৫ ডিগ্রি কোণে তুললে ভাল। পাঁচ সেকেন্ড ও ভাবে পা তুলে রাখুন। তার পরে ধীরে ধীরে নামিয়ে নিন। এই একই পদ্ধতিতে ডান পা ওঠান এবং উপরে কিছু ক্ষণ রেখে নামিয়ে নিন। শুরুর দিকে দু’পায়ে চার বার করে এই লেগ রেজ ব্যায়াম করতে পারেন।

হাফ স্কোয়াট

এই ব্যায়াম করতে হবে দাঁড়িয়ে। হাত দু’টি সামনের দিকে তুলে রাখুন। চাইলে মুঠোও করতে পারেন। এ বার অল্প বসার চেষ্টা করুন। তবে পুরোপুরি নয়, অর্ধেক বসার ভঙ্গি পর্যন্ত করেই উঠে পড়ুন। এ ভাবে অন্তত ১০ বার করতে হবে। এই হাফ স্কোয়াট করতে সাধারণত ব্যথা হওয়া উচিত নয়। তবে নিয়মিত অভ্যাস করলে স্কোয়াট বা হাফ স্কোয়াটে ব্যথা হবে না।

Best Exercise for Knee Pain.

লায়িং ডাউন। ছবি: সংগৃহীত।

লায়িং ডাউন

বিছানায় টান টান হয়ে শুয়ে পড়ুন। হাঁটুর তলায় একটি বালিশ দিন। এ বার হাঁটু টেনে ঊরুর দিকে তোলার চেষ্টা করুন। ওই অবস্থায় ধরে রাখুন ১০ সেকেন্ড। একসঙ্গে দু’টি হাঁটুতেই এই ব্যায়াম করতে পারেন। নিয়ম করে করলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Knee Knee Pain Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE