Advertisement
০৩ মে ২০২৪
Skin Care Tips

৩ ফল: শীতে ত্বকের জেল্লা ধরে রাখতে বাজার থেকে কিনে আনতেই হবে

শরীরের যত্ন নিতে ফলের ভূমিকা অনবদ্য। তবে ত্বকের দেখাশোনাতেও ফল সমান কার্যকরী। তবে সব ফল নয়। শীতকালে ত্বকের যত্ন নেয় কোন ফলগুলি?

Winter Fruits for a Clear and Glowing skin.

ফলের গুণেই শীতে জেল্লা ফিরবে ত্বকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৯:৪৬
Share: Save:

উত্তুরে হাওয়ার স্পর্শ এখনও লাগেনি গায়ে। হাড়কাঁপানো ঠান্ডায় শীতের রোদ পিঠে নিয়ে বসার দিনও এখনও খানিকটা দূরে। তবু শীতের আগে ত্বকের যত্ন নেওয়া চাই। শীত পড়তেই ত্বকে নানা সমস্যা দেখা দিতে শুরু করে। ত্বকের শীতকালীন সমস্যা থেকে দূরে থাকতে অনেকেই বাজারচলতি প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু তাতে বিশেষ লাভ হয় না। শীতকালে ত্বকে বসন্তের ছোঁয়া আনতে অন্যতম ভরসা হতে পারে ফল। শরীরের যত্ন নিতে ফলের ভূমিকা অনবদ্য। তবে ত্বকের দেখাশোনাতেও ফল সমান কার্যকরী। তবে সব ফল নয়। শীতকালে ত্বকের যত্ন নেয় কোন ফলগুলি?

পেঁপে

শরীরের যত্ন নিতে পেঁপের ভূমিকা অপরিহার্য। তবে পেঁপে খেলে বা মাখলে ভাল থাকে ত্বকও। ভিটামিন এ সমৃদ্ধ পেঁপে ত্বকের বিভিন্ন ক্ষত নিরাময়ে সাহায্য করে। ভিটামিন বি ও ভিটামিন সি সমৃদ্ধ পেঁপে ত্বকের কোষে পুষ্টি জোগায়। ত্বকের কালো দাগছোপ দূর করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিভাইরাল উপাদান বিভিন্ন রকম সংক্রমণ থেতে সুরক্ষিত রাখে। পেঁপে প্রদাহবিরোধীও। পেঁপে খাওয়ার পাশাপাশি ত্বকের যত্ন নিতে ফেস মাস্কও তৈরি করে নিতে পারেন। ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে।

স্ট্রবেরি

ভিটামিন সি ও বিভিন্ন উপকারী খনিজ পদার্থে ভরপুর স্ট্রবেরি ত্বকের নমনীয়তা বজায় রাখে। ত্বকের মৃত কোষগুলি সরিয়ে স্বাভাবিক উজ্জ্বলতা বজায় রাখে স্ট্রবেরি। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান শীতকালে ত্বক সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করে। বয়সের ছাপ আটকাতেও স্ট্রবেরি বেশ উপকারী। স্ট্রবেরি খেতে পারেন আবার ত্বকে প্যাক হিসাবে ব্যবহারও করতে পারেন।

Winter Fruits for a Clear and Glowing skin.

পটাশিয়াম ও ফাইবার সমৃদ্ধ কলা ত্বকের মসৃণতা বজায় রাখে। ছবি: সংগৃহীত।

কলা

পটাশিয়াম ও ফাইবার সমৃদ্ধ কলা ত্বকের মসৃণতা বজায় রাখে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি ব্রণ প্রতিরোধে ও কোলাজেন উৎপাদানে সহায়ক। কলা ত্বকের ক্ষতিগ্রস্থ কোষের যত্ন নেয়। ত্বকের প্রতিটি কোষেও পুষ্টি জোগান দেয় এই ফল। স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে রোজের খাদ্যাতালিকায় রাখতে পারেন কলা। মাখতে চাইলে কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন বিভিন্ন ফেস প্যাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Care Tips Beauty Tips Winter care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE