×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

মাস্ক পরে ‘ফেস আনলক’ ব্যবহার করবেন কী ভাবে? স্মার্টফোন ব্যবহারের নতুন পদ্ধতি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ মে ২০২১ ১১:২৪
মাস্ক পরেই ‘ফেস আনলক’ ব্যবহার করবেন কী ভাবে?

মাস্ক পরেই ‘ফেস আনলক’ ব্যবহার করবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

মাস্ক এখন সারাক্ষণের সঙ্গী হয়ে গিয়েছে। বিশেষ করে চার পাশে যদি লোক জন থাকে, তা হলে তো মাস্ক খোলার উপায় নেই। কিন্তু আপনি কি ফোন খুলতে ‘ফেস আনলক’ ব্যবহার করেন? সে ক্ষেত্রে মাস্ক পরে ফোন খোলা মুশকিল। কিন্তু ধরুন এমন জায়গা, যেখানে মাস্ক খোলার উপায় নেই, কিন্তু ফোনটাও আনলক করতেই হবে— তখন কী করবেন?

ভবিষ্যতে এই সমস্যার সমাধান করতে স্মার্টফোনের অপারেটিং সিস্টেম কোম্পানিগুলি নিয়ে আসছে নতুন প্রযুক্তি। সেখানে মাস্ক না খুলেই আনলক করা যাবে ফোন।

অ্যাপেল ইতিমধ্যেই তাদের ফোনের অপারেটিং সিস্টেম আইওএস ১৪.৫-এ নিয়ে এসেছে নতুন এক বৈশিষ্ট্য। সেখানে মাস্ক পরেই ফোন আনলক করার সুযোগ থাকছে।

Advertisement

অ্যানড্রয়েড এখনও এর সুবিধা না দিতে পারলেও, অনেকেই বলছেন, খুব সহজ রাস্তায় বন্দোবস্ত করে নেওয়া যায় এই ‘ফেস আনলক’-এর। কী ভাবে? ‘ফেস আনলক’-এ নিজের মুখ ‘রেজিস্টার’ করার সময়ে অর্থাৎ, ‘এনরোল ফেস’-এর সময়ে একটি অর্ধেক মাস্ক দিয়ে ঢেকে রাখুন মুখের একটি পাশ। এই অবস্থায় ‘এনরোল ফেস’ করে নিন। এর পরে একবার মাস্ক ছাড়া ‘ফেস আনলক’-এর সাহায্যে ফোনটি খুলুন। তার পর থেকে প্রত্যেক বারই মাস্ক পরেই ‘ফেস আনলক’ ব্যবহার করে খুলে ফেলতে পারবেন ফোন।

তবে অ্যানড্রয়েড-এর এই ‘ফেস আনলক’ প্রক্রিয়া সব কোম্পানির ফোনে সমান ভাবে কাজ করে না। আশা করা যায়, খুব দ্রুতই চলে আসবে মাস্ক পরে অ্যানড্রয়েড ফোন খোলার পাকাপাকি রাস্তা।

Advertisement