Advertisement
০২ মে ২০২৪
plants

বাড়িতে কেউ নেই, তবু নিয়ম করে জল পাবে টবের গাছ

টবে বসানো ছোট গাছ নিয়ে ঝামেলা বেশি। কারণ ক’দিন জল না দিলেই মাটি শুকিয়ে গাছ মরে যাওয়ার আশঙ্কা।

এই ধরনের জল ভরা কাচের গোলক ক’দিন সহজেই বাঁচিয়ে রাখতে পারে টবের গাছ।

এই ধরনের জল ভরা কাচের গোলক ক’দিন সহজেই বাঁচিয়ে রাখতে পারে টবের গাছ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ১১:১৯
Share: Save:

ক’দিন বাড়িতে কেউ না থাকলে, সব চেয়ে বড় সমস্যা হয় ছোট গাছপালা নিয়ে। যাঁদের বড় বাগান আছে, তাঁদের কথা আলাদা। কিন্তু টবে বসানো ছোট গাছ নিয়ে ঝামেলা বেশি। কারণ ক’দিন জল না দিলেই মাটি শুকিয়ে গাছ মরে যাওয়ার আশঙ্কা। আবার বেশি জল আগে থেকে দিয়ে যাওয়ার ব্যবস্থাও নেই। কারণ সে ক্ষেত্রে শিকড় পচে গিয়ে গাছটি মরে যেতে পারে। এ রকম পরিস্থিতিতে গাছ বাঁচানোর উপায় কী? আনন্দবাজার ডিজিটাল জানাচ্ছে তেমন কয়েকটি রাস্তা।

ওয়াটারিং গ্লোব: কাচের গোলক। তার মাথায় চোঙাকৃতির সরু লম্বা মুখ। এই গোলকে জল ভরে, তার মুখটা টবের মধ্যে গুঁজে দিলেই হল। প্রতি দিন একটু একটু জল শুষে নেবে মাটি। গোলকের মাপ অনুযায়ী কত দিন তা জল ধরে রাখতে পারে, আন্দাজ করে ফেলা যায়। স্থানীয় নার্সারি তো বটেই অনলাইনে ‘ওয়াটারিং গ্লোব’ বলে খুঁজলেও সহজেই পাওয়া যাবে এই ধরনের গোলক।

নিজের তৈরি ব্যবস্থা: একটা প্লাস্টিকের বোতলের তলায় ফুটো করে সেখানে সরু প্লাস্টিকের পাইপ আটকে দেওয়া যায়। পাইপের অন্যপ্রান্তে ছোট স্টপকর্ক আটকে নিলেই ফোঁটা ফোঁটা জল নির্দিষ্ট সময় অন্তর পড়বে টবের মধ্যে। একটা কথা মনে রাখা দরকার। জলের বোতলটিকে থাকতে হবে টবের চেয়ে উঁচুতে। আর তার মুখটি খোলা রাখতে হবে। প্লাস্টিকের পাইপ বা তার শেষ প্রান্তে আটকানো স্টপকর্কটি সহজেই যে কোনও অ্যাকোয়ারিয়ামের দোকান থেকে কিনে নিজেই এই ব্যবস্থা করে নেওয়া যায়।

জলভরা বেসিন: বাড়িতে বাথটাব বা বেসিন থাকলে, তাকে কাজে লাগিয়েও দীর্ঘ দিন গাছ বাঁচানো সম্ভব। বেড়াতে যাওয়ার আগে বাথটাব বা বেসিনের তলায় একটা তোয়ালে বা রুমাল চাপা দিয়ে জল বেরনোর পথটা বন্ধ করে দিতে হবে। তার পরে তাতে ২ ইঞ্চি জল ভরে দিতে হবে। এই জলের মধ্যে টবগুলো নামিয়ে দিলেই হল। টবের তলার ছিদ্র দিয়ে মাটি জল শুষে নেবে।

মাটির টবের সুবিধা: ছোট প্লাস্টিকের গামলায় জলে ভরে তাতে মাটির টব সমেত গাছ রেখে দিলেই হল। টবের গা দিয়ে জল শুষে নেবে মাটি। তবে এ ক্ষেত্রে এমন গাছ লাগাতে হবে, যাদের শিকড় অতিরিক্ত জল সহ্য করতে পারে। না হলে শিকড় পচে গিয়ে গাছ মরে যাওয়ার আশঙ্কা থাকে।

এই পদ্ধতিগুলো মাথায় রাখলে ঘরে রাখা টবের গাছ ক’দিন সহজেই বাঁচিয়ে রাখা সম্ভব। বেড়াতে গেলে বা কাজের জন্য ক’দিন বাড়ি না থাকলেও গাছের জন্য দুশ্চিন্তা করতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garden plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE