Advertisement
১৯ এপ্রিল ২০২৪
life style

জলে অরুচি? রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিতে হবে নতুন পথ

জলের তেষ্টা জল দিয়েই মেটাতে হবে। না হলে হতে পারে শরীর খারাপ।

এমন ভাবে রাখলে, বাড়বে জল খাওয়ার ইচ্ছে।

এমন ভাবে রাখলে, বাড়বে জল খাওয়ার ইচ্ছে।

সুজাতা মুখোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১৫:০৭
Share: Save:

গরম বাড়ছে। দিনে অন্তত ৮-১০ গ্লাস জল খেতেই হবে৷ অন্য ক্ষতির পাশাপাশি, কমতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতাও। যা কি না করোনা-লড়াইয়ের অন্যতম সম্বল৷ কিন্তু সমস্যা হল, অনেকেই এ সব নিয়ে বিশেষ মাথা ঘামান না৷ সারা দিনে কোনও মতে দু’-এক গ্লাস জল খেয়ে বাকি সময়ে চা-কফি-নরম পানীয় দিয়ে তেষ্টা মেটান৷ কিন্তু জলের তেষ্টা জল দিয়েই মেটাতে হবে৷ না হলে শরীর খারাপ হতে পারে।

কিন্তু জল খেতে ভাল না লাগলে কী করবেন?

সাধারণ জল বিস্বাদ লাগলে তাতে একটু স্বাদ ও সুগন্ধ মিশিয়ে নিন৷ পুষ্টিবিদ সুজাতা মুখোপাধ্যায় জানিয়েছেন, “প্রকৃতিতে এমন অনেক উপাদান আছে, যাতে স্বাদ-গন্ধের পাশাপাশি আছে পুষ্টি ও রোগ সারানোর ক্ষমতা। একটু উদ্যোগী হয়ে সে সব মেশাতে পারলে ঘণ্টায় ঘণ্টায় জল খাওয়ার বিরক্তি যেমন কমবে, কমবে কিছু রোগের প্রকোপ৷ বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা৷”

কেমন সেই ভেষজ জল?

সিকি কাপ পুদিনা পাতা এক কাপ ফুটন্ত জলে দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখতে হবে৷ ঠান্ডা হলে ৭ কাপ জল মিশিয়ে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন কম করে এক ঘণ্টা৷ সারা দিন অল্প অল্প করে সেই জল খেতে হবে৷ তরতাজা লাগবে৷ পুদিনার গুণে পেট গরম কম হবে। কম থাকবে ফ্লু-র উপসর্গ৷ নিয়মিত খেলে ব্রেনের কার্যকারিতাও ঠিক থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drinking water mint life style
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE