Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
ATM

ATM Cardless cash withdrawal: এ বার কার্ড ছাড়াই টাকা তোলা যাবে এটিএম থেকে, কী তার পদ্ধতি

আগামী দিনে এটিএম থেকে টাকা তুলতে গেলে যাতে আর কার্ড ব্যবহার করতে না হয়, তার বন্দোবস্ত করা হচ্ছে বলে খবর রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে।

কী ভাবে কার্ড ছাড়াই উঠবে টাকা

কী ভাবে কার্ড ছাড়াই উঠবে টাকা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১২:০৩
Share: Save:

ক্যাশলেসের পর এ বার কার্ডলেস। যত দিন যাচ্ছে ততই টাকাপয়সার লেনদেন সংক্রান্ত বিষয়ে বৈদ্যুতিন পদ্ধতিতে জোর দেওয়া হচ্ছে সরকারের তরফ থেকে। এমনকি, আগামী দিনে এটিএম থেকে টাকা তুলতে গেলে যাতে আর ডেবিট কার্ড ব্যবহার করতে না হয় তারও বন্দোবস্ত করা হচ্ছে। এই মর্মে গত সপ্তাহেই রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়, আগামী দিনে এটিএমে আসতে চলেছে বিশেষ একটি ব্যবস্থা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কী ভাবে কার্ড ছাড়াই উঠবে টাকা? রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর, এই কাজে ব্যবহার করা হতে পারে ইউপিআই পদ্ধতি। এখন মূলত মোবাইলের মাধ্যমে টাকা পয়সার লেনদেন করতে এই ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই পদ্ধতি ব্যবহার করা হয়। টাকা তোলার সময়ে মোবাইলে টাকা সংশ্লিষ্ট অ্যাপে গিয়ে নির্দিষ্ট বিকল্পটি বেছে নিলেই একটি কোড চলে আসবে ফোনে। পাশাপাশি এটিএম যন্ত্রেও আসবে একটি কিউআর কোড। এই কোডটি মোবাইলে স্ক্যান করতে হবে প্রথমে। তারপর পাসওয়ার্ড ও কত টাকা তুলতে হবে তা লিখে দিলেই তোলা যাবে টাকা।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, এতে টাকা পয়সার লেনদেন অনেক বেশি সুরক্ষিত হবে। পাশাপাশি বর্তমানে কার্ড স্কিমিং বা ক্লোনিং করার মাধ্যমে বিভিন্ন প্রতারণা চক্র যে ভাবে এটিএম থেকে টাকা তুলে নেয়, বন্ধ হবে তাও। ইতিমধ্যেই হাতে গোনা কিছু ব্যাঙ্ক গ্রাহকদের এই পরিষেবা দিতে শুরু করে দিয়েছে। তবে গোটা বিষয়টিকে একটি বৃহত্তর ছাতার তলায় আনতে ও গ্রাহকদের গোটা বিষয়টি নিয়ে সড়গড় হতে এখনও বেশ কিছুটা সময় লাগবে বলেই মত বিশেষজ্ঞ মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE