Advertisement
০৬ মে ২০২৪
Hypnotism

‘হিপনোটাইজ়’ করে বিবস্ত্র হতে বাধ্য করে তরুণীর শ্লীলতাহানি, ২৯ মাসের কারাদণ্ড থেরাপিস্টের

পেশায় হিপনোথেরপিস্ট ইয়ান রোপার এক মহিলাকে হিপনোটাইজ করেন। তার পর কাল্পনিক ক্রিম মাখার অছিলায় পোশাক ও অন্তর্বাস খুলে ফেলতে বলেন। নির্দেশ মেনে তাই-ই করেন নির্যাতিতা।

বশ করে নারীর সম্মানহানি!

বশ করে নারীর সম্মানহানি! প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৪:০৯
Share: Save:

‘হিপনোটিজ়ম’ পদ্ধতির মাধ্যমে এক মহিলাকে ‘বশ’ করেন ৫৮ বছর বয়সি ইয়ান রোপার। তার পর নিজের বশে এনে নির্দেশ দেন বিবস্ত্র হওয়ার। লিপ্ত হন যৌন কার্যকলাপেও। এমনই অপরাধ প্রমাণিত হওয়ায় ইয়ানকে ২৯ মাসের হাজতবাসের সাজা শোনাল ব্রিটেনের একটি আদালত।

ইয়ান পেশায় হিপনোথেরপিস্ট। অর্থাৎ হিপনোটিজ়ম-এর মাধ্যমে রোগ সারান তিনি। ব্র্যাডফোর্ড ক্রাউন কোর্টে অভিযোগকারিণীর উকিল ডেভিড ম্যাকগোনিগ্যাল দাবি করেন, ইয়ান প্রথমে নির্যাতিতার কাঁধে হাত রাখেন। তার পর বলেন, “এ বার থেকে তুমি কেবল আমার গলাই শুনে চলবে। চলো, তোমাকে একটি সুরক্ষিত জায়গায় নিয়ে যাই।” এই কথাতেই বশ হয়ে যান ওই মহিলা। এর পরই ইয়ান নির্যাতিতাকে বলেন, তিনি রোদে বসে সানস্ক্রিন ক্রিম মাখছেন। ঠিক মতো ক্রিম মাখতে গেলে পোশাক ও অন্তর্বাস খুলে ফেলতে হবে। নির্যাতিতা সেই নির্দেশ মেনেও নেন। সেই সুযোগে তাঁর শ্লীলতাহানি করেন ইয়ান।

প্রথমে অভিযোগ অস্বীকার করেন ইয়ান। কিন্তু তদন্তে নেমে তাঁর ল্যাপটপ থেকে বেশ কিছু ‘আপত্তিকর’ ছবি উদ্ধার করে পুলিশ। দেখা যায় এই প্রথম নয়, আরও অন্তত ৫টি ক্ষেত্রে একই ধরনের ঘটনা ঘটিয়েছেন তিনি। এর পরই দোষ কবুল করেন তিনি। ইয়ানকে শ্লীলতাহানির জন্য ২৫ মাস ও নির্যাতিতাদের ছবি তোলার জন্য অতিরিক্ত ৪ মাস কারবাসের সাজা দেয় আদালত। পাশাপাশি তিনি আর হিপনোথেরপিস্ট হিসাবে কাজ করতে পারবেন না বলেও জানিয়ে দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hypnotism Molestation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE