Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শিশুকে বুদ্ধিমান ও সজাগ করতে ব্রেকফাস্টে দিন আইসক্রিম

আইসক্রিম খেতে কে না ভালবাসে। আর বাচ্চাদের তো কথাই নেই। আইসক্রিম তাদের অন্যতম প্রিয় খাবার। খাবারের পর শেষপাতে আইসক্রিম আছে জানলে খিদেটাই যেন

সংবাদ সংস্থা
০২ ফেব্রুয়ারি ২০১৭ ১৪:৫৫
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আইসক্রিম খেতে কে না ভালবাসে। আর বাচ্চাদের তো কথাই নেই। আইসক্রিম তাদের অন্যতম প্রিয় খাবার। খাবারের পর শেষপাতে আইসক্রিম আছে জানলে খিদেটাই যেন বেড়ে যায়। কিন্তু বাচ্চাকে ব্রেকফাস্টে আইসক্রিম খাওয়ানোর কথা ভেবেছেন কখনও? ঠান্ডা লেগে যাওয়ার ভয় বাবা, মায়েরা কখনই ব্রেকফাস্টে আইসক্রিম দিতে চাইবেন না। তবে একটি গবেষণা কিন্তু বলছে দিনের প্রথম খাবার হিসেবে আইসক্রিম বাচ্চাদের জন্য খুবই উপকারি।

জাপানের কিয়োরিন ইউনিভার্সিটির অধ্যাপক ইয়োশিহিকো কোগা তাঁর গবেষণায় জানাচ্ছেন, ঘুম থেকে ওঠার পরই আইসক্রিম খেলে বাচ্চাদের সতর্কতা বাড়ে, যার ইতিবাচক প্রভাব পড়ে তাদের পারফরম্যান্সে। জাপানের এক্সাইট নিউজ ওয়েবসাইটে প্রকাশিত একটি সমীক্ষায় দুদল অংশগ্রহণকারীর উপর গবেষণা চালানো হয়। একদলকে ঘুম থেকে ওঠার পরই আইসক্রিম খেতে দেওয়া হয়, অন্যদলকে দেওয়া হয় না। গবেষণার ফলে দেখা গিয়েছে যারা নিয়মিত ব্রেকফাস্টে আইসক্রিম খেয়েছে তাদের তথ্য বিশ্লেষণের ক্ষমতা যেমন অন্য দলের থেকে বেশি, তেমনই তারা অনেক বেশি সজাগ ও কোনও বিষয়ে প্রতিক্রিয়া জানানোর ব্যপারেও বেশি স্বতঃস্ফূর্ত।

এরপর দুদলের মস্তিষ্কের কর্মক্ষমতা পরীক্ষা করে দেখা যায় সকালে নিয়মিত আইসক্রিম খাওয়ার ফলে একদলের মস্তিষ্কের আলফা তরঙ্গের কম্পাঙ্ক বেড়ে গিয়েছে। যা তাদের আরও বেশি সজাগ যেমন করেছে, তেমনই মানসিক অস্থিরতাও কমিয়েছে। এরপর যেই দলকে ঘুম থেকে ওঠার পরই আইসক্রিম খেতে দেওয়া হয়েছিল তাদের আইসক্রিমের পরিবর্তে ঠান্ডা জল পান করতে দেওয়া হয়। কিন্তু দ্বিতীয় বারের এই পরীক্ষায় মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন গবেষকরা লক্ষ্য করেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement