Advertisement
২৪ জুন ২০২৪
Ileana D'cruz

‘ছেলে পাশের ঘরে থাকলেও ওর জন্য কান্না পায়’ মাতৃত্বকালীন অবসাদ নিয়ে অকপট নতুন মা ইলিয়ানা

ছেলে হওয়ার কিছু দিন পরে মা হওয়ার খবরও নিজেই ইনস্টাগ্রামে জানিয়েছিলেন অভিনেত্রী। এ বার মাতৃত্ব পরবর্তী মানসিক অবসাদ নিয়ে মুখ খুললেন ইলিয়ানা।

Ileana D’Cruz reveals she is still going through postpartum depression.

ইলিয়ানার অবসাদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৯:৩১
Share: Save:

ইলিয়ানা ডিক্রুজ়ের অন্তঃসত্ত্বা হওয়ার খবরে চমকে উঠেছিলেন অনেকেই। তবে ইলিয়ান অবশ্য কোনও রাখঢাক রাখেননি। মা হওয়ার আগের পর্বে শারীরিক এবং মানসিক পরিবর্তন নিয়ে অকপট ছিলেন অভিনেত্রী। ছেলে হওয়ার কিছু দিন পরে মা হওয়ার খবরও নিজেই ইনস্টাগ্রামে জানিয়েছিলেন অভিনেত্রী। এ বার মাতৃত্বকালীন মানসিক অবসাদ নিয়ে মুখ খুললেন ইলিয়ানা।

শরীরে নতুন প্রাণের সঞ্চার হওয়ার পর থেকেই শারীরিক কিছু বদল আসে। তবে মা হওয়ার পর শুধু শরীর নয়, মনেও একটা পরিবর্তন আসে। মানসিক ভাবে দুর্বল হয়ে পড়েন অনেকে। এখন এই পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন ইলিয়ানা। তিনি জানিয়েছেন, ছেলের দেখাশোনার ভার তাঁর কাঁধেই। ছেলের দায়িত্বও তিনি সামলান। তা সত্ত্বেও মাঝেমাঝেই একটা অপরাধবোধ কাজ করে। ইলিয়ানার মনে হয়, ছেলের যত্নে কোথাও যেন ত্রুটি থেকে যাচ্ছে। সেই সময় প্রচণ্ড ভেঙে পড়েন তিনি। ছেলের জন্য আর কী কী করলে খানিকটা স্বস্তি পাবেন সেটাই চলতে থাকে মনে।

ইলিয়ানা এমনই একটি অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। তাঁর কথায়, ‘‘এক দিন ছেলে অন্য ঘরে ঘুমোচ্ছিল। আমি পাশের ঘরে ছিলাম। হঠাৎই আমার ছেলের জন্য প্রচণ্ড মনকেমন করতে লাগল। গলার কাছে কান্না দলা পাকিয়ে উঠছিল। মনে হচ্ছিল কত দিন যেন ছেলেকে দেখিনি। দৌড়ে গিয়ে ওকে দেখার পর শান্তি পেয়েছিলাম।’’ এমন পরিস্থিতিতে অবশ্য ইলিয়ানির সঙ্গী মাইকেল তাঁর পাশে রয়েছেন। মাইকেল না থাকলে তিনি কী ভাবে এত কিছু সামলাতেন, তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন ইলিয়ানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bollywood Actress Ileana D'Cruz Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE