Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Inter-Caste Marriage

অন্য জাতের মেয়েকে বিয়ে করলে মিলবে ১০ লক্ষ টাকা! কিন্তু কী শর্ত দিল রাজস্থান সরকার?

অন্য জাতের মেয়েকে বিয়ে করলে মিলবে ১০ লক্ষ টাকা! কিন্তু কী শর্ত দিল রাজস্থান সরকার?

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত সম্প্রতি রাজ্যের বাজেট ঘোষণার সময়ে এই উদ্যোগের কথা ঘোষণা করেন।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত সম্প্রতি রাজ্যের বাজেট ঘোষণার সময়ে এই উদ্যোগের কথা ঘোষণা করেন। ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
জয়পুর, রাজস্থান শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১২:১২
Share: Save:

ভারতের বিভিন্ন প্রান্তে এখনও ভিন্ন ধর্মে কিংবা ভিন্ন জাতে বিয়ে করলে সমাজের চোখরাঙানির সম্মুখীন হতে হয়। প্রেম কোনও ধর্ম কিংবা জাতের সীমা মানে না, এখনও সমাজের বহু মানুষ এ কথা মানতে নারাজ। সম্প্রতি রাজস্থানের সরকার ভিন্‌জাতির বিয়েতে উৎসাহ দেওয়ার জন্য দারুণ উদ্যোগের কথা ঘোষণা করল। ভিন্‌জাতের কাউকে বিয়ে করলেই মিলবে ১০ লক্ষ টাকা।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত সম্প্রতি রাজ্যের বাজেট ঘোষণার সময়ে এই উদ্যোগের কথা ঘোষণা করেন। সংশোধিত ‘সবিতা বেন আম্বেডকর ভিন্জাতি বিবাহ প্রকল্প’-এর অধীনে ৫ লক্ষ টাকা আট বছরের জন্য একটি স্থায়ী আমানত (ফিক্সড ডিপোসিট) হিসাবে রাখা হবে এবং অবশিষ্ট ৫ লক্ষ টাকা নবদম্পতির নামে তাঁদের যৌথ ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে। ২০০৬ সালেই এই প্রকল্পের সূচনা করে রাজস্থান সরকার। ৫০ হাজার টাকা দিয়ে এই প্রকল্পের সূচনা হলেও ২০১৩ সালে তা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়।

রাজ্য ও কেন্দ্র সরকার মিলিত ভাবে এই প্রকল্পটি পরিচালনা করে। ৭৫ শতাংশ টাকা রাজ্য সরকার কর্তৃক দেওয়া হয় এবং ২৫ শতাংশ টাকা কেন্দ্র সরকার কর্তৃক দেওয়া হয়। চলতি অর্থবর্ষে রাজস্থানের সরকার ৩৩ কোটি ৫৫ লক্ষ টাকা এই প্রকল্পের জন্য বরাদ্দ করেছেন। বর-কনে দু’জনে হিন্দু হলে এবং তাঁদের বয়স ৩৫ বছরের নীচে হলে তবেই এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। আইনি বিয়ের ১ বছর পর তাঁরা এই প্রকল্পের টাকা পাওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। এই প্রকল্পটি আগেও ছিল, এ বার টাকার অঙ্ক বাড়ানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Inter-Caste Marriage Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE