Advertisement
২৫ মে ২০২৪
Worlds Auto Market

বিশ্ব গাড়ির বাজারে জাপানকে পিছনে ফেলে ভারত উঠে এল তৃতীয় স্থানে, দাবি সমীক্ষায়

২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ভারতে মোট নতুন গাড়ি বিক্রির পরিমাণ বেড়েছে ৪ লক্ষ ২৫ হাজার ইউনিট। যেখানে জাপানের পরিসংখ্যান ৪ লক্ষ ২ হাজার।

ভারতীয়রা কি বেশি গাড়ি কিনছেন?

ভারতীয়রা কি বেশি গাড়ি কিনছেন? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১৭:১৯
Share: Save:

বিশ্বে গাড়ির বাজারে জাপানকে টেক্কা দিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। প্রথম স্থানে রয়েছে চিন এবং দ্বিতীয়তে আমেরিকা।

‘সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স’-এর তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ভারতে মোট নতুন গাড়ি বিক্রির পরিমাণ বেড়েছে ৪ লক্ষ ২৫ হাজার ইউনিট। যেখানে জাপানের পরিসংখ্যান ৪ লক্ষ ২ হাজার। ভারতের সবচেয়ে বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা ‘মারুতি সুজ়ুকি’-র দেওয়া তথ্য অনুযায়ী, এই সময়ের মধ্যে গাড়ি সরবরাহ করা হয়েছে ৪ লক্ষ ২৫ হাজার ইউনিট।

‘নিক্কেই এশিয়া’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ থেকে ২০১৯-এর মধ্যে গাড়ি বিক্রির পরিমাণ কমে ৪ লক্ষের ঘরে পৌঁছে গিয়েছিল। কিন্তু গত দু’বছর ধরে অতিমারির পর্ব চলাকালীন বিশ্বব্যাপী গাড়ির বাজার যথেষ্ট মন্দার মুখে পড়েছিল। এক ধাক্কায় গাড়ি বিক্রির পরিমাণ নেমে দাঁড়িয়েছিল ৩ লক্ষের ঘরে।

ভারতে বিক্রি হওয়া গাড়িগুলির মধ্যে সর্বাধিক লাভের মুখ দেখেছে মারুতি সুজ়ুকি, টাটা মোটর্স। ওই সংবাদ সংস্থার দাবি, চিনে নতুন করে ওমিক্রনের আর একটি উপরূপ ছড়িয়ে পড়ায়, সে দেশেও ক্ষতির মুখে পড়েছে গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Worlds Auto Market India China US Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE