Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Domestic Violence

বধূ নির্যাতনের পক্ষে মত দিয়েছে ভারতীয় তরুণ প্রজন্ম! দাবি ইউনিসেফের সমীক্ষায়

এই পরিসংখ্যান শুধু ভারতীয় তরুণ প্রজন্মের নয়। ভারতের প্রতিবেশী দুটি দেশ শ্রীলঙ্কা এবং বাংলাদেশের চিত্রটাও প্রায় একই রকম।

Image of beating woman

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ২১:৩২
Share: Save:

একসঙ্গে থাকতে গেলে একটু আধটু ঝামেলা হয়েই থাকে। এই নীতিতেই বিশ্বাস করে নতুন প্রজন্ম। সম্প্রতি ইউনিসেফের একটি সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, অধিকাংশ ভারতীয় ছেলে মেয়েই মনে করে, স্ত্রীর গায়ে হাত তোলা এমন কোনও অপরাধ নয়। তবে চিন্তার বিষয় হল শুধু ছেলেরা নয়, এই মত বেশির ভাগ মেয়েদেরও।

ইউনিসেফের ‘গ্লোবাল রিপোর্ট কার্ড অন অ্যাডলোসেন্ট ২০১২’ অনুযায়ী, তরুণ প্রজন্মের ছেলেদের মধ্যে ৫৭ শতাংশই মনে করে স্বামী হিসেবে স্ত্রীর গায়ে হাত তোলা অপরাধ নয়। যে বিষয়টি আরও চিন্তার তা হল, ১৫ থেকে ১৯ বছর বয়সি মেয়েদের মধ্যে প্রায় ৫৩ শতাংশই মনে করে স্ত্রীকে পোটানোর অধিকার যদি কারও থাকে, তা হল স্বামীর।

তবে এই পরিসংখ্যান শুধু ভারতীয় তরুণ প্রজন্মের নয়। ভারতের প্রতিবেশী দুটি দেশ শ্রীলঙ্কা এবং বাংলাদেশের চিত্রটাও প্রায় একই রকম। বাংলাদেশে প্রায় ৪১ শতাংশ এবং শ্রীলঙ্কাতে ৫৪ শতাংশ ছেলেমেয়েরা মনে করে স্ত্রীর গায়ে হাত তোলা যুক্তিযুক্ত। এতে কোনও ভুল নেই।

রিপোর্টে বলা হয়েছে, দিনের পর দিন মেয়েদের এই মুখ বুজে সব কিছু সহ্য করার চিরাচরিত কাহিনি, গার্হস্থ্য হিংসাকে আরও ভয়ঙ্কর করে তুলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Domestic Violence Bangladesh UNICEF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE