Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Meta Layoff

‘দেশে ফিরুন, আমি চাকরি দেব’, মেটা ও টুইটারে কাজ হারানো কর্মীদের বার্তা ভারতীয় সিইও-এর

কর্মী সঙ্কোচনের ফলে চাকরিতে কোপ পড়েছে বিদেশে কর্মরত বহু ভারতীয়ের উপরে। এ বার চাকরি হারানো সেই সব ভারতীয়কে দেশে ফিরে আসার প্রস্তাব দিলেন একটি ভারতীয় সংস্থার কর্তা হর্ষ জৈন।

চাকরি হারানো ভারতীয়দের দেশে ফিরে আসার প্রস্তাব দিলেন একটি ভারতীয় সংস্থার কর্তা হর্ষ জৈন।

চাকরি হারানো ভারতীয়দের দেশে ফিরে আসার প্রস্তাব দিলেন একটি ভারতীয় সংস্থার কর্তা হর্ষ জৈন। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৮:০৭
Share: Save:

খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের দিকে হাঁটছে বেশ কিছু বিদেশি তথ্যপ্রযুক্তি সংস্থা। সেই তালিকায় রয়েছে ফেসবুক, টুইটারের মতো সংস্থাও। কর্মী সঙ্কোচনের ফলে চাকরিতে কোপ পড়েছে বহু ভারতীয়ের উপরেই। এ বার বিদেশে কাজ করতে গিয়ে চাকরি হারানো সেই সব ভারতীয়কে দেশে ফিরে আসার প্রস্তাব দিলেন একটি ভারতীয় সংস্থার কর্তা হর্ষ জৈন।

‘ড্রিম স্পোর্টস’ নামের একটি সংস্থার সিইও হর্ষ। ড্রিম ইলেভেন, ফ্যানকোডের মতো একাধিক অ্যাপ এই সংস্থার মালিকানাধীন। টুইট করে হর্ষ জানিয়েছেন, ২০২২ সালে প্রায় বাহান্ন হাজার মানুষ চাকরি হারিয়েছেন আমেরিকাতে। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ভারতীয়দের তিনি বার্তা দিতে চান। কী সেই বার্তা? হর্ষের দাবি, বহু ভারতীয় সংস্থার মারাত্মক বৃদ্ধি হবে পরবর্তী দশকে। কাজেই যাঁরা বাইরে চাকরি হারিয়েছেন ও ভিসা সমস্যায় রয়েছেন তাঁদের উচিত দেশে ফিরে এসে সেই সব স্বদেশি সংস্থায় যোগ দেওয়া। পরবর্তী টুইটে হর্ষ দাবি করেন, এ হেন যে কেউ তাঁর সংস্থায় যোগ দিতে পারেন। কোথায় যোগাযোগ করতে হবে তার ঠিকানাও দিয়ে দেন তিনি।

প্রসঙ্গত, চলতি সপ্তাহের বুধবার প্রায় এগারো হাজার কর্মচারী ছাঁটাই করার কথা ঘোষণা করে মেটা। ইলন মাস্ক মালিকানা নেওয়ার পর টুইটারেও ছাঁটাই করা হয়েছে বহু কর্মীকে। বৃহস্পতিবারই হিমাংশু ভি নামের এক ব্যক্তি জানিয়েছিলেন, মেটায় চাকরি পেয়ে কানাডা যাওয়ার দু’দিনের মাথায় ছাঁটাই করে দেওয়া হয়েছে তাঁকে। একই ধরনের সমস্যায় পড়েছেন আমেরিকাতে কাজ করতে যাওয়া বহু ভারতীয়ই। বিশেষ করে যাঁরা এইচওয়ানবি ভিসায় আমেরিকাতে রয়েছেন, তাঁদের দু’মাসের মধ্যে কাজ খুঁজতে হবে, নয়তো ফিরে আসতে হবে দেশে। এ হেন ফাঁপরে পড়া ভারতীয়দেরই আশা দেখালেন হর্ষ, মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meta Layoff Facebook Twitter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE