Advertisement
০২ অক্টোবর ২০২২
Monkeypox

Monkeypox: মানুষ থেকে মানুষে মাঙ্কিপক্স রুখতে জোর

মাঙ্কিপক্স ছড়িয়েছে এমন দেশ থেকে যাঁরা আসছেন, তাঁদের ব্যাপারে রাজ্যগুলিকে সতর্ক থাকতে বলেছে কেন্দ্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ ও নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ০৮:২০
Share: Save:

গ্রীষ্মে ইউরোপ এবং অন্যত্র মাঙ্কিপক্সের প্রকোপ আরও বাড়ার আশঙ্কায় আন্তর্জাতিক সফরে নিয়ন্ত্রণ পুরোপুরি তোলার পক্ষপাতী নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বর্তমান পরিস্থিতিতে তারা সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছে মানুষ থেকে মানুষে সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকানোয়। মঙ্গলবার ভারতের স্বাস্থ্য মন্ত্রকও নির্দেশিকা জারি করে বেশ কিছু ব্যাপারে সতর্ক করেছে আন্তর্জাতিক যাত্রীদের।

মঙ্গলবার একটি সরকারি রিপোর্টে ব্রিটেনে সংক্রমণ-পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আশঙ্কা কম বলে দাবি করা হলেও বলা হয়েছে, কোনও উপসর্গ দেখা দিলে কেউ যেন হালকা ভাবে না নেন। একই দিনে হু-ও বিবৃতি জারি করেছে। তাতে বলা হয়েছে, সচরাচর পশ্চিম এবং মধ্য আফ্রিকার যে সব অঞ্চলে মাঙ্কিপক্সের অতিমারি লক্ষ করা যায়, তার বাইরে সব থেকে বিস্তীর্ণ অঞ্চলে ছড়ানো সংক্রমণের কেন্দ্র এখন হয়ে রয়েছে ইউরোপ। গত দু’সপ্তাহের খতিয়ান পর্যালোচনা করে, দ্রুত পাল্টাতে থাকা পরিস্থিতির মোকাবিলার জন্য কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

হু-র ইউরোপীয় প্রধান হান্স ক্লুজ় বিবৃতিতে বলেছেন, ‘‘এই অঞ্চলে বেশ কিছু জমায়েত থেকে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার কথা জানা গিয়েছে। আগামী কয়েক মাসে বড় বড় উৎসব ও পার্টি থেকে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এই গ্রীষ্মে সংক্রমণের আরও বাড়াবাড়ির আশঙ্কা ভালমতোই রয়েছে।’’ আন্তর্জাতিক যাতায়াতে অতিমারি সংক্রান্ত বিধিনিষেধ তুলে ফেলাটা মাঙ্কিপক্সের সংক্রমণে ইন্ধন দিতে পারে বলেও আশঙ্কা তাঁর।

তবে জানানো হয়েছে, কোভিডের ক্ষেত্রে যে ব্যাপক পদক্ষেপ করতে হয়েছে, তেমন সংক্রামক না-হওয়ায় মাঙ্কিপক্সের ক্ষেত্রে ততটাও দরকার নেই। ভুয়ো তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়া ঠেকাতে জোর দেওয়া হয়েছে আন্তঃদেশীয় যৌথ-উদ্যোগ, তথ্যের আদানপ্রদান, বাড়তি নজরদারি এবং সামাজিক সচেতনতা গড়ে তোলায়।

মঙ্গলবার জারি করা নির্দেশিকায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আন্তর্জাতিক যাত্রীদের বলেছে, বন্য পশুর মাংস রান্না-খাওয়া বা আফ্রিকার বন্য পশুর থেকে তৈরি কিছু ত্বকে ব্যবহার করা এড়িয়ে চলতে। জ্বরে আক্রান্ত বা ত্বকে ফুসকুড়ি, গোটার মতো উপসর্গ ফুটে উঠেছে— এমন লোকজনের থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে।

মাঙ্কিপক্স ছড়িয়েছে এমন দেশ থেকে যাঁরা আসছেন, তাঁদের ব্যাপারে রাজ্যগুলিকে সতর্ক থাকতে বলেছে কেন্দ্র। বিমানবন্দর বা নৌবন্দরে জ্বর মাপা, পূর্ববর্তী ২১ দিনের সফরের ইতিহাস খতিয়ে দেখা প্রভৃতিতে জোর দেওয়া হয়েছে। দরকারে কাউকে যাতে আগে থেকে ঠিক করে রাখা বন্দর-সংলগ্ন হাসপাতালে পাঠানো যায়, সে ব্যাপারে প্রস্তুত থাকতে বলা হয়েছে। বন্দরকর্মী ও পরিবহণ সংস্থার কর্মীদের মধ্যে সচেতনতা গড়ে তোলার পরমর্শ দেওয়া হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.