Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Interior decoration

Indoor plants: ঝক্কি ছাড়া ঘরে গাছ রাখতে চান? জেনে নিনি জলেও রাখা যায় কোন গাছগুলো

ঘর সাজাতে ইনডোর প্ল্যান্টে ভরসা রাখেন অনেকেই! জলেও রাখতে পারেন এমন গাছের হদিশ রইল

এমন গাছ দিয়েও সাজানো যায় নিজের ঘর।

এমন গাছ দিয়েও সাজানো যায় নিজের ঘর। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ২৩:০৪
Share: Save:

বাগান করার শখ অনেক দিনের? কিন্তু বাড়িতে আলাদা করে জায়গা নেই। তাই ইন্ডোর প্ল্যান্ট দিয়ে ঘর সাজিয়ে থাকেন। এই সব গাছের মধ্যেও রয়েছে এমন কিছু গাছ, যেগুলো আপনি রাখতে পারেন জলে। জলে গাছ রাখলে সেটা ঘরের সাজে অন্য একটা আভিজাত্য নিয়ে আসে। এ রকমই কিছু গাছের হদিশ রইল।

ফিডল লিফ প্ল্যান্ট

ফিডল লিফ গাছ দেখতে ভীষণ সুন্দর। ছোট একটা বয়ামে এই গাছ ধরে যায়। ওর কাণ্ড থেকে কেটে বসালে কয়েকমাস সময় লাগে ডালপালা বিস্তার করতে। তাই ধৈর্য ধরে থাকতে হবে। ডালপালা বিস্তার করার পর মাটি থেকে ঠিক মতো সরিয়ে নিয়ে জলে বসাতে হবে।

পোথোস ভ্যারাইটিস

পোথোসের জন্য যেমন কম আলো হলেও চলে যায়, তেমনই এই গাছ জলেও রাখা যায়। গাছটি জলে বসানোর আগে এই গাছের ডাল আলাদা আলাদা করে ছেঁটে নিতে হবে। প্রত্যেকটি অংশ মূল থেকে ঠিক মতো কেটে আলাদা কর সরু বোতনে রাখতে পারেন। দেখতে ছোট হলেও ঘন সবুজ গাছের পাতা চোখকে আরাম দেয়।

লাকি ব্যাম্বু প্ল্যান্ট

জলে রাখা যায় এরকম আর একটি গাছ হল লাকি ব্যাম্বু। আলাদা করে না ছেঁটেও এই গাছ জলে বসানো যায়। জলে খুব সহজাত ভাবেই এই গাছ বাড়ে। একটি কাচের ছড়ানো বাটি কিংবা সাদা বোতলে আপনি এই গাছ রাখতে পারেন। একটু লম্বা ধাতের এই গাছের জল ৭-১০ দিন অন্তর বদলে দিতে হবে। পাতা বড় হলে ঘরে আসবে অন্য রকম সৌন্দর্য।

স্পাইডার প্ল্যান্ট

স্পাইডার প্ল্যান্টস অতি সহজেই তাড়াতাড়ি বাড়ে। মূল গাছ থেকে একটি অংশ কেটে আপনি একটি প্রশস্ত বয়ামে রাখতে পারেন। খুব বেশি জলের প্রয়োজন নেই। মূলে ঠিকমতো জল পৌঁছনোই আসল কথা। তারপর উপরে একটি প্লাস্টিক ব্যাগ দিয়ে গাছের মাঝের অংশটি ঢাকা দিয়ে দিন। এই গাছের পাতাই গাছটির বাহার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

plants Interior decoration Room decor Houseplants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE