Advertisement
০১ মে ২০২৪
Cyber Crime

মাঝরাস্তায় বিজ্ঞাপনের বিশাল পর্দায় হঠাৎ চলতে শুরু করল পর্ন!

কয়েক দিন আগে ইরাকের মধ্য বাগদাদের উকবা বিন নাফেহ স্কোয়ারে একটি ইলেকট্রনিক বিলবোর্ডের পর্দায় হঠাৎই নীল ছবির বিজ্ঞাপন চলতে শুরু করে। এই কাণ্ড কে ঘটাল, তলিয়ে দেখছে সে দেশের সরকার।

মাঝরাস্তায় হঠাৎ পর্ন ছবি শুরু!

মাঝরাস্তায় হঠাৎ পর্ন ছবি শুরু! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নাসিরিয়া (ইরাক) শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১১:১৫
Share: Save:

রবিবার থেকে ইরাক সরকার সে দেশে ইলেকট্রনিক বিলবোর্ড পরিষেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ইদানীং রাস্তায় বেরোলেই চোখে পড়ে বড় বড় ইলেকট্রনিক বিলবোর্ড, যেখানে ডিজিটাল মাধ্যমে হরেক রকম বিজ্ঞাপনের ঝলক দেখানো হয়। কয়েক দিন আগে ইরাকের মধ্য বাগদাদের উকবা বিন নাফেহ স্কোয়ারে একটি ইলেকট্রনিক বিলবোর্ডের পর্দায় হঠাৎই পর্ন ছবি চলতে শুরু করে। তার পরেই সরকারের তরফে নেওয়া হয় কঠিন সিদ্ধান্ত।

ইরাকের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর অনুযায়ী, এক হ্যাকার এই কীর্তির জন্য দায়ী। তাঁকে পুলিশ ইতিমধ্যেই গ্রেফতার করেছে। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, রাস্তায় জনসাধারণের সামনে ইলেকট্রনিক ডিসপ্লে স্ক্রিনে পর্ন চলতে শুরু করে, তাই সরকার ইলেকট্রনিক বিলবোর্ডে বিজ্ঞাপনী প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, অভিযুক্ত ব্যক্তি পর্দায় নীলছবির প্রদর্শন করেছিল কারণ, তাঁর সেই নির্দিষ্ট সংস্থার মালিকের সঙ্গে কিছু আর্থিক সমস্যা ছিল। সিসিটিভি ক্যামেরা খতিয়ে দেখে পুলিশ সেই অভিযুক্তের খোঁজ পায়। আপাতত ইরাকের সব জায়গায় ইলেকট্রনিক বিলবোর্ডগুলি বন্ধ করে রাখা হয়েছে। আগেই ইরাক সরকার সব রকম পর্নোগ্রাফিক ওয়েবসাইটগুলিকে নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে। তবে আদৌ সেই নির্দেশ কতটা মানা হচ্ছে সেই নিয়ে সংশয় রয়েছে। ইতিমধ্যেই ইরাকে ‘রিপোর্ট’ বলে একটি অনলাইন প্ল্যাটফর্মের সূচনা করা হয়েছে, যেখানে কোনও রকম নেতিবাচক অনলাইন কন্টেন্ট দেখলেই সে দেশের লোকেরা সে বিষয়ে অভিযোগ জানাতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Porn Iraq
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE