Advertisement
০২ মে ২০২৪
Healthy Tips

জিমে গিয়ে নয়, পুজোর আগে পরোটা খেয়ে রোগা হোন, কী ভাবে সম্ভব হবে?

পরোটা মুখরোচক খাবার হলেও স্বাস্থ্যকর ভাবে বানালে ওজন থাকবে নিয়ন্ত্রণে। ময়দার বদলে আটা দিয়েই তৈরি হবে স্বাস্থ্যকর পরোটা। মুখরোচক খাবার খাওয়াও হবে আবার ওজনও নিয়ন্ত্রণে থাকবে— কী ভাবে পরোটা বানালে তবেই সম্ভব হবে এমন?

Symbolic Image.

রোগা হওয়ার মুখরোচক উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৮
Share: Save:

ওজন নিয়ে সচেতন অনেকেই। ওজন যাতে না বাড়ে, তার জন্য সদা সতর্ক থাকেন অনেকেই। বিশেষ করে খাওয়াদাওয়া একটা কঠোর নিয়ম মেনে চলেন। বাইরের খাবার তো দূর, ঘরোয়া খাবারেও নিয়মকানুন মেনে চলে। তাতে ওজন নিয়ন্ত্রণে থাকলেও স্বাদের যত্ন হয় না। সারা বছর এই নিয়মকানুন মেনে চলা সত্ত্বেও মনের মতো ফল পাওয়া যায় না। ফলে পুজোর আগে ওজন কমাতে কালঘাম ছুটে যায়। সকাল-বিকেল জিমে ছুটছেন জিমে, তবু ওজনের পারদ কিছুতেই নামতে চায় না। পুজোর আগে ওজন কমাতে শরীরচর্চা করুন, কিন্তু তা বলে উপোস করে থাকবেন না। বরং ওজন কমাতে বেশি করে খান পরোটা। এটা শুনে অনেকেই বিস্মিত হতে পারেন। ছিপছিপে হবেন বলে তেল, ঘি, ভাজাভুজি থেকে শতহস্ত দূরে থাকেন। সেই পরোটা খেয়েই রোগা হওয়ার কথা শুনে অবাক হওয়া অস্বাভাবিক নয়। পরোটা মুখরোচক খাবার হলেও স্বাস্থ্যকর ভাবে বানালে ওজন থাকবে নিয়ন্ত্রণে। ময়দার বদলে আটা দিয়েই তৈরি হবে স্বাস্থ্যকর পরোটা। মুখরোচক খাবার খাওয়াও হবে আবার ওজনও নিয়ন্ত্রণে থাকবে— কী ভাবে পরোটা বানালে তবেই সম্ভব হবে এমন?

Symbolic Image.

মেথির পরোটা। ছবি: সংগৃহীত।

পালং শাকের পরোটা

ভিটামিন বি, ই এবং পটাশিয়াম, ক্যালশিয়াম এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ পালং শাক ওজন নিয়ন্ত্রণ রাখে। পালং শাক দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখে। ফলে বার বার খাওয়ার প্রবণতা খানিক কমে। তাই পালং শাক দিয়ে বানিয়ে নিতে পারেন সুস্বাদু পরোটা। পালং শাক সেদ্ধ করে আটার সঙ্গে মেখে নিন। তার পর পরোটার আকারে বেলে নিয়ে হালকা তেলে ভেজে নিলেই হল।

মেথির পরোটা

মেথিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা দ্রুত হজম করাতে সাহায্য করে। মেথি রক্তে গ্লুকোজের মাত্রাকে ঠিক রাখে। এ ছাড়া মেথির অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান প্রদাহজনিত সমস্যা দূরে রাখে। মেথি দিয়েই বানিয়ে নিতে পারেন মুখরোচক পরোটা। কুচোনো মেথি শাক, আটা, নুন, জোয়ান ও সামান্য লঙ্কার গুঁড়ো দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। এই মিশ্রণটি আটার সঙ্গে মেখে নিলেই কাজ শেষ। তার পর ইচ্ছামতো আকারে পরোটা বানিয়ে নিলেই হল।

পেঁয়াজের পরোটা

পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে কোলাজেন ও ভিটামিন সি। তা শরীরের রোগ প্রতিরোধশক্তি বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। পেঁয়াজের পরোটা কী ভাবে বানাবেন জানা আছে? আটা, হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, ধনে গুঁড়ো, ধনেপাতা কুচি এবং নুন দিয়ে একসঙ্গে মিশিয়ে একটি পুর বানিয়ে নিন। আটা মেখে গোল গোল করে লেচি কেটে পুর ভরে বেলে নিলেই পেঁয়াজ পরোটা তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Snacks Health Stay Healthy healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE