Advertisement
০১ মে ২০২৪
Work Culture

কাজের সময় শেষ হলেই বেজে উঠবে ঘণ্টা, বন্ধ হবে যন্ত্র! কোথায় হচ্ছে এমন ব্যবস্থা?

কাজ করতে করতে ব্যক্তিগত জীবন ভুলতে বসা তথ্যপ্রযুক্তি কর্মীদের জীবনে ভারসাম্য আনতে অভিনব ব্যবস্থা নিয়েছে এক তথ্যপ্রযুক্তি সংস্থা।

কাজের সময় শেষ হলেই বেজে উঠবে অ্যালার্ম।

কাজের সময় শেষ হলেই বেজে উঠবে অ্যালার্ম। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০১
Share: Save:

তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মরতদের না কি ব্যক্তিগত জীবন বলতে কিছু থাকে না। এমনটা শোনা যায় দেশের সর্বত্রই। তার জন্য দায়ী এই নতুন প্রজন্মের কর্মসংস্কৃতি। কিন্তু সেই দুর্নাম এ বার বোধ হয় মুছবে।

মধ্যপ্রদেশের এক তথ্যপ্রযু্ক্তি সংস্থা সব কর্মীর জন্যই নিয়ে এসেছে এক বিশেষ ব্যবস্থা। যার ফলে নির্দিষ্ট একটি সময়ের পরে চাইলেও কর্মীরা আর কাজ করতে পারবেন না। শুধু তা-ই নয়, কাজের ল্যাপটপ বা কম্পিউটারে ফুটে উঠবে সতর্কবার্তা। বাড়ি ফেরার জন্য বার বার মনে করানোও হবে। কর্মীদের সুবিধার্থেই বিশেষ একটি সফ্‌টঅয়্যার তৈরি করেছে তারা।

সংস্থা এক আধিকারিক তানভি খান্ডেলওয়াল বলেন, “এটি কোনও প্রচারমূলক পোস্ট নয়। এটাই আমাদের সংস্থার বিশেষত্ব। আমার কাজের সময় শেষ হওয়ার পরই নিজে থেকেই বন্ধ হয়ে যাবে পুরো সিস্টেম এবং বাড়ি ফেরার জন্য দিতে থাকবে সতর্কবার্তা। শুধু তা-ই নয়, কাজ শেষ করে বাড়ি ফেরার পর কর্মীদের কোনও ফোন বা মেলের জবাবও দিতে হবে না আমাদের।”

তানভি আরও বলেন, “আমাদের সংস্থা কর্মীদের সামগ্রিক সুস্থতার উপর জোর দেয়। তাই কাজের জন্য আনন্দায়ক পরিবেশ এবং ‘ফ্লেক্সিবল শিফ্‌ট’-ও রাখা হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work Culture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE