Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ayodhya Ram Mandir

গুজরাতের স্কুলে ‘ইয়েস স্যার’ বদলে গেলে ‘জয় শ্রীরাম ধ্বনি’তে! ক্লাসেই রামনাম পড়ুয়াদের

গুজরাতের বনাসকাঁথা জেলার এক স্কুলে নাম ডাকার সময় ‘ইয়েস স্যার’-এর বদলে ‘জয় শ্রীরাম' বলার রেওয়াজ চালু হয়েছে। বহু বছরের প্রতীক্ষার অবসান হচ্ছে বলেই নাকি এই সিদ্ধান্ত স্কুল কর্তৃপক্ষের।

\\\\\\\'Jai Shri Ram\\\\\\\' replaces Yes Sir roll-call in Gujarat school ahead of Ram Mandir inauguration.

ক্লাসরুমে জয় শ‍্রীরাম! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৭:২৯
Share: Save:

অযোধ্যায় রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ হতে বাকি আর দু'দিন। আর তার আগেই গুজরাতের এক স্কুলের ক্লাসরুমে ‘ইয়েস স্যার’ বদলে পড়ুয়ারা ‘জয় শ্রীরাম’ বলছে । রামমন্দির উদ্বোধনের আগে আলোচনার কেন্দ্রে গুজরাতের এই স্কুল।

গুজরাতের বনাসকাঁথা জেলার স্কুলে তখন সবে ক্লাস শুরু হয়েছে। শিক্ষক ক্লাসে ঢুকে ছাত্রছাত্রীদের নাম ডাকতে শুরু করেছেন। শিক্ষক নাম ডাকলেই পড়ুয়ারা উঠে দাঁড়িয়ে ‘উপস্থিত’ কিংবা ‘ইয়েস স্যার’ বলার বদলে জয় শ্রীরাম বলছে।

স্কুল কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, দীর্ঘ দিনের প্রত্যাশা পূরণ হতে চলেছে। রামমন্দিরের উদ্বোধনের দিন যত এগিয়ে আসছে, সকলের মধ্যে উত্তেজনার পারদ তত চড়ছে। ছাত্রছাত্রীরাও যাতে এর গুরুত্ব বুঝতে পারে, সেই কারণেই নাকি প্রতিটি ক্লাসে বলে দেওয়া হয়েছে 'জয় শ্রী রাম' ধ্বনি দিতে। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

ভিডিয়োয় দেখা যাচ্ছে ক্লাসে শিক্ষক ঢুকতেই পড়ুয়ারা তাঁকে ‘জয় শ্রীরাম’ বলে অভ্যর্থনা জানাচ্ছে। আবার পড়ুয়ারা ক্লাসে নিজেদের উপস্থিতি জানান দিতেও 'জয় শ্রীরাম' বলছে। এই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই নানা জনের নানা মন্তব্য উড়ে এসেছে। কেউ কেউ বিষয়টিকে সমর্থন করলেও, অনেকেরই মনে হয়েছে, পড়ুয়াদের মধ্যে ধর্মীয় ভাবাবেগকে এ ভাবে সক্রিয় করে তোলা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE