Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Leftover Cooking Oil

পাঁপড় ভাজার পর অনেকটা তেল বেঁচে গিয়েছে? আবার ব্যবহার করার জন্য সংরক্ষণ করবেন কী ভাবে?

মাছ ভাজার তেল থেকে আঁশটে গন্ধ বেরোয়। ফলে মাছের পদ ছাড়া অন্য কোনও রান্নায় সেই তেল ব্যবহার করাও যায় না। তবে অন্যান্য রান্নার পোড়া তেল সংরক্ষণ করতে হবে ভাল করে। না হলে ব্যবহার করা যাবে না।

Tips and tricks to clean leftover cooking oil after frying.

বেঁচে যাওয়া তেলের ব‍্যবহার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৫:৪০
Share: Save:

বিশেষ কোনও দিনে কিংবা বাড়িতে অতিথি এলে এলাহি রান্নার আয়োজন হয়। রোজকার ভাত, ডাল আর মাছের ঝোলের বদলে এমন দিনে বাহারি খাবার, রকমারি পদ, ভাজাভুজি বেশি হয়। কিন্তু সমস্যায় পড়তে হয় যখন ভাজাভুজির পর কড়াইয়ে তেল থেকে যায়। ব্যবহার করা তেল দিয়ে ফের রান্না করা ঠিক নয়। কিন্তু এ দিকে তেলের যা দাম, ফেলে দেওয়ার কথা ভাবাই যায় না। বরং এক ফোঁটা তেলও যাতে নষ্ট না হয়, সে দিকে কড়া নজর রাখতে হবে। আলু, বেগুন কিংবা অন্য কোনও সব্জি ভাজার তেল হলে সমস্যা হয় না। মাছ ভাজার তেল থেকে আঁশটে গন্ধ বেরোয়। ফলে মাছের পদ ছাড়া অন্য কোনও রান্নায় সেই তেল ব্যবহার করাও যায় না। তবে অন্যান্য রান্নার পোড়া তেল সংরক্ষণ করতে হবে ভাল করে। না হলে ব্যবহার করা যাবে না।

১) বেঁচে যাওয়া তেল কড়াই থেকে নামিয়ে আলাদা একটি পাত্রে রাখুন। কড়াইয়ে রেখে দেবেন না। পরিষ্কার একটি পাত্রে ঢেলে রাখুন।

২) রান্নার পর বেঁচে যাওয়া তেল এমন একটি পাত্রে রাখুন, যেখানে হাওয়া ঢোকার কোনও সুযোগ নেই। শক্তপোক্ত ঢাকা দেওয়া কৌটোতে তেল ঢেলে না রাখলে ধুলোবালি ঢুকে যাওয়ার ঝুঁকি থাকে।

Tips and tricks to clean leftover cooking oil after frying.

রান্নার পর বেঁচে যাওয়া তেল শক্তপোক্ত ঢাকনিযুক্ত কৌটোতে রাখুন। ছবি: সংগৃহীত।

৩) তেল গরম থাকলে তার ঘনত্ব কমে। পাতলা হয়ে গেলে তেল ছেঁকে নিতেও সুবিধা হবে। তাই প্রথমে তেলটা একটি পাত্রে গরম করে নিন। তেল পর্যাপ্ত গরম হয়ে এলে আঁচ বন্ধ করে দিন। তার পর অন্য একটি পাত্রের উপর একটি চওড়া ছাঁকনি বসিয়ে দিন। তেল গরম থাকতে থাকতে তেল ছাঁকনির উপর ঢেলে দিন। তেল ঠান্ডা হয়ে গেলে পরিশোধন করতে অসুবিধা হবে। তেল গরম থাকলে পাতলা থাকবে। তাড়াতাড়ি পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE