Advertisement
০৪ মে ২০২৪
army

Guillain Barre Syndrome: পক্ষাঘাতকে হারিয়ে ভারতীয় সেনার পরীক্ষায় সফল জম্মুর যুবক!

২০১৭ সালে গালিয়ান ব্যারে সিনড্রম (জিবিএস) নামক কঠিন রোগে আক্রান্ত হন দানিশ। তার জেরেই পক্ষাঘাতগ্রস্ত হয়ে যায় দানিশের শরীরের একাংশ।

পক্ষাঘাতকে হারিয়ে সেনা পরীক্ষায় সফল জম্মুর যুবক দানিশ ল্যাঙ্গার।

পক্ষাঘাতকে হারিয়ে সেনা পরীক্ষায় সফল জম্মুর যুবক দানিশ ল্যাঙ্গার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৫:১৬
Share: Save:

পক্ষাঘাতকে উপেক্ষা করেই স্বপ্ন জয় করলেন জম্মুর এক যুবক। অসম্ভব বলে কোনও কিছুই হয় না। দরকার কেবল আন্তরিক চেষ্টা এবং মানসিক দৃঢ়তার। এই দুইয়ের মিল হলেই অধরাকে ধরা যায়। আর দাঁতে দাঁতে চাপ চেপে লড়াই চালিয়ে গেলে জয় নিশ্চিত— এই বার্তাই দিলেন জম্মুর দানিশ ল্যাঙ্গার। উত্তরাখণ্ড মিলিটারি অ্যাকাডেমি থেকে ২৮৮ জন সফল পরীক্ষার্থীদের মধ্যে তিনিও ছিলেন একজন। ২০১৭ সালে গালিয়ান ব্যারে সিনড্রম (জিবিএস) নামক কঠিন রোগে আক্রান্ত হন দানিশ। তার জেরেই পক্ষাঘাতগ্রস্ত হয়ে যায় দানিশের শরীরের একাংশ।

জিবিএস একটি বিরল রোগ। এই রোগে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই স্নায়ুগুলির উপর আক্রমণ করে এবং শরীরের মোটর কার্যকারিতাকে নষ্ট করে দেয়। এর ফলে ব্যক্তি পক্ষাঘাতের শিকার হয়। সাধারণত প্লাজমা থেরাপির মাধ্যমে এই রোগের চিকিৎসা করা হয়।

ছোট থেকে দানিশের স্বপ্ন ছিল সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশ রক্ষা করা। তবে তাঁর পক্ষাঘাতের কারণে পরিবার ধরে নিয়েছিল ছেলে কোনও ভাবেই নিজের স্বপ্ন পূরণ করতে পারবে না। কিন্তু তাঁদের সেই আশঙ্কাকে মিথ্যে প্রমাণ করে সেনাবাহিনীর পরীক্ষায় অসাধারণ ফল করেছে দানিশ। ছেলের ফলাফলে খুশি মা অঞ্জু ল্যাঙ্গার।

আরও পড়ুন:

অঞ্জুদেবী বলেন, ‘‘ছোট থেকেই দানিশ স্বপ্ন দেখত সেনাবাহিনীতে যোগ দেওয়ার। আমরা ওকে সেনাস্কুলে ভর্তি করতে চেয়েছিলাম। ঠাকুমা প্রবল আপত্তি তোলেন। কিন্তু সেই আপত্তি অগ্রাহ্য করে দানিশকে আর্মি স্কুলে ভর্তি করাই। সেখান থেকে উত্তরাখণ্ড মিলিটারি অ্যাকাডেমিতে। শারীরিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াই চালিয়ে শেষ পর্যন্ত সাফল্য অর্জন করেছে। এর থেকে বড় আর কিছু হয় না।’’

দানিশ জানিয়েছেন, তাঁর এই সাফল্যের পিছনে রয়েছে মেডিক্যাল সায়েন্স, কঠিন নিয়মানুবর্তিতা আর কঠোর পরিশ্রম।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

army Indian Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE