Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weight Loss

Leaves for weight loss: বাড়তি ভুঁড়ি চিন্তা বাড়াচ্ছে? কোন কোন পাতার গুণে ঝটপট ঝরবে মেদ

রান্নায় স্বাদ বাড়াতে যাদের ব্যবহার, তারাই হতে পারে ওজন কমানোর ঘরোয়া টোটকা! জেনে নিন কোন কোন পাতায় রয়েছে এমন গুণ।

সকালে খালি পেটে তিন থেকে চারটি কারিপাতা চিবিয়ে খেলে ওজন কমতে পারে।

সকালে খালি পেটে তিন থেকে চারটি কারিপাতা চিবিয়ে খেলে ওজন কমতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১১:৪৫
Share: Save:

রান্নাঘরেই লুকিয়ে ওজন কমানোর সহজ রাস্তা! কী ভাবছেন, খাবারদাবারের কথা বলছি? সে তো আছেই। কিন্তু তার পাশাপাশি মশলা ও পাতার কথা ভুললেও চলবে না। রান্নায় স্বাদ বাড়াতে যাদের ব্যবহার, তারাই হতে পারে ওজন কমানোর ঘরোয়া টোটকা! ডায়েটে কোনও না কোনও ভাবে এই সব ‘হার্বস’ রাখলে, আপনার ওজন কমতে বাধ্য! জেনে নিন কোন কোন ‘হার্বস’-এ রয়েছে এমন গুণ!

কারিপাতা: দক্ষিণ ভারতীয় খাবারে এই পাতার চলন বেশি হলেও রান্নার স্বাদ বাড়াতে কম-বেশি সব রাজ্যেই এর প্রচলন রয়েছে। পুষ্টিবিদদের দাবি, প্রতি দিন সকালে খালি পেটে তিন থেকে চারটি কারিপাতা চিবিয়ে খেলে ওজন কমতে পারে। এই পাতা শরীরের মেদ ঝরিয়ে বিপাক হার বাড়াতে সাহায্য করে। তা ছাড়া ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রেও এই পাতা দারুণ উপকারী। চুল পড়াও বন্ধ হয় এই উপায়ে।

অরিগ্যানো: অরিগ্যানো ইটালীয় খাবারে খুব বেশি ব্যবহার করা হয়। এতে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো বায়োঅ্যাকটিভ যৌগ ভরপুর মাত্রায় থাকে। এই প্রকার যৌগ শুধু শরীরে ইনসুলিন নিয়ন্ত্রণে সাহায্য করে না। পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতেও বেশ উপকারী। কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধান করতেও এটি বেশ কার্যকর।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ধনেপাতা: মাছের ঝোল হোক কিংবা নিরামিষ কোনও তরকারি রান্নায় এই পাতা পড়লেই তার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। এই পাতা অত্যন্ত স্বাস্থ্যকর। ধনেপাতায় থাকে ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ও ফলিক অ্যাসিড। তা ছাড়াও এতে রয়েছে কোয়েরসেটিন নামক একটি উপাদান, যা বিপাক হার বৃদ্ধি করে মেদ ঝরাতে সাহায্য করে।

পার্সলে: এই পাতাও কিন্তু ওজন ঝরাতে বেশ উপকারী। পার্সলে একটি ডাইইউরেটিক খাবার। অর্থাৎ এটি দেহের জলীয় ভর কমাতে সাহায্য করতে পারে। পাশাপাশি এই পাতায় রয়েছে ইউজিনল নামক একটি তেল যা বিপাক হার বাড়াতে সাহায্য করে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips curry leaves Parsley
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE