• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রোগা হতে ডায়েটে রাখুন এই ৬ হাই-প্রোটিন খাবার

High Protein Food

রোগা হতে গেলে প্রয়োজন হাই-প্রোটিন ডায়েট। এ কথা প্রায় জানেন। ডায়েটিশিয়ানরা বলেন ডায়েটে কার্বহাইড্রেটের পরিমাণ কমিয়ে যোগ করুন হাই-প্রোটিন খাবার। জেনে নিন এমনই ছ’টা হাই-প্রোটিন খাবরা যা ডায়েটে রাখতেই হবে।

সয়াবিন

 

এক কাপ সয়াবিনের মধ্যে ২৮.৬ গ্রাম প্রোটিন থাকে। যা প্রায় ১৫০ গ্রাম চিকেন ব্রেস্টের প্রোটিনের সমান। সেই সঙ্গেই সয়াবিনে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার ও আনস্যাচুরেটেড ফ্যাট। যা ডায়েটে থাকা খুবই গুরুত্বপূর্ণ।

মসুর ডাল

 

এক কাপ মসুর ডালে কতটা প্রোটিন থাকে জানেন? ১৮ গ্রাম। সেই সঙ্গেই ফাইবারে পরিপূর্ণ ও ক্যালরির পরিমাণ অত্যন্ত কম। সালাড, কারি বা কিমা, যে কোনও কিছুতেই মসুর ডাল মেশালে তার পুষ্টিগুণ বেড়ে যাবে এক নিমেষে।

কুমড়োর বীজ

 

প্রতি ২৮ গ্রাম কুমড়োর বীজের ৫ গ্রামই প্রোটিন। সকালের পোরিজ, স্মুদি বা একমুঠো বাদামেপ সঙ্গে খেয়ে নিতে পারেন কুমড়োর বীজ। এতে ট্রিপটোফ্যান-১ প্রচুর পরিমাণ থাকায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

ব্রকোলি

 

ডায়েটিশিয়ানরা ব্রকোলিকে বলেন সুপারফুড। এক কাপ ব্রকোলিতে রয়েছে ২.৬ গ্রাম প্রোটিন। ব্রকোলিতে রয়েছে ভিটামিন সি ও কে। যা ওজন কমানোর পাশাপাশি ক্যান্সারের ঝুঁকিও কমায়।

আলু

 

আমাদের ধারণাই রয়েছে আলু মানেই কার্বহাড্রেট। একটা মাঝারি সাইজের সেদ্ধ আলুর মধ্যে তিন গ্রাম প্রোটিন পাওয়া যায়। সেই সঙ্গেই প্রায় সব রকম ভিটামিন ও নিউট্রিয়েন্ট থাকার কারণে আলু স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী।

পালং শাক

 

আলুর মতোই এক কাপ পালংশাকেও রয়েছে তিন গ্রাম প্রোটিন। ফাইবার ও আয়রনে পরিপূর্ণ পালংশাক সালাডে, সব্জি সেদ্ধ হিসেবে, তরকারিতে বা রস করেও খেতে পারেন।

আরও পড়ুন: রোগা হতে ওয়াটার থেরাপি, জেনে নিন কী ভাবে জল খাবেন

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন