Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Viral News

২৬ বছর বয়সেই মৃত্যু হয় ছেলের, তাঁর স্মৃতি তাজা রাখতে সমাধিতে কিউআর কোড বসালেন বৃদ্ধ দম্পতি

মৃত চিকিৎসকের নাম আইভিন ফ্রান্সিস। আইভিনের বাবা-মা তাঁর সব কাজের বর্ণনা দিয়ে একটি ওয়েব পেজ ডিজ়াইন করেন। একটি কিউআর কোডের সঙ্গে সেই পেজটি লিঙ্ক করিয়ে তার সমাধিস্থলে বসানো হয়।

QR code

ছেলের স্মরণে অভিনব উদ্যোগ বাবা-মায়ের। ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
পালাক্কাড় (কেরল) শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১১:০৯
Share: Save:

কেরলের এক বাবা-মা ত্রিশূরের সেন্ট জোসেফ গির্জায় তাঁদের ছেলের সমাধির পাথরের গায়ে বসালেন কিউআর কোড। মৃত্যুর সময় তাঁদের ছেলের বয়স ছিল ২৬ বছর। তিনি পেশায় ছিল এক জন চিকিৎসক। তিনি তাঁর জীবনকালে কী কী করে গিয়েছেন, তা সকলকে জানানোর জন্যই এমন অভিনব উদ্যোগ নিলেন দম্পতি।

মৃত চিকিৎসকের নাম আইভিন ফ্রান্সিস। আইভিনের বাবা-মা তাঁর সব কাজের বর্ণনা দিয়ে একটি ওয়েব পেজ ডিজ়াইন করেন। তার পর একটি কিউআর কোডের সঙ্গে সেই পেজটি লিঙ্ক করিয়ে তার সমাধিস্থলে বসানো হয়। ২০২১ সালে ব্যাডমিন্টন খেলতে খেলতেই মৃত্যু হয় আইভিনের। কেবল পড়াশোনাতেই নয়, গানবাজনা ও খেলাধুলাতেও দক্ষ ছিলেন আইভিন। কিবোর্ডবাদক ও গিটারবাদক হিসাবেও তাঁর যথেষ্ট নামডাক ছিল। আইভিনের বাবা বলেন, ‘‘আমরা চেয়েছিলাম আমার ছেলের জীবন সবার জন্য অনুপ্রেরণা হয়ে উঠুক, আর এই ভাবনা থেকেই ওর সমাধিতে কিউআর কোড বসানোর সিদ্ধান্ত নিই। আমার কোনও বিষয় কোনও তথ্য জানতে হলে আমার ছেলে অনেক কিউআর কোড পাঠাত আমায় আর আমি সেগুলি স্ক্যান করেই সব জানতে পেরে যেতাম। ছেলের সেই সব স্মৃতি থেকেই সমাধিতে কিউআর কোড বসানোর ভাবনা আসে মাথায়। আমার মেয়ে আমায় বলে সমাধিতে দু’চার কথা লিখে মোটেই আইভিনের সারা জীবনের কাজ বর্ণনা করা সম্ভব নয়, তাই আমরা এই উদ্যোগ নিই। আমার প্রযুক্তিগত বিষয় তেমন ধ্যানধারণা নেই, আমার মেয়েই ১০ দিনের মধ্যে সবটা তৈরি করে দেয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE